Banglar Chokh | বাংলার চোখ

ভাঙ্গা চাল বা খুদ রফতানিও নিষেধাজ্ঞা 

বাংলাদেশে আতপ চাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করল ভারত 

হিলি প্রতিনিধি

প্রকাশিত: ২২:২৪, ১০ সেপ্টেম্বর ২০২২

বাংলাদেশে আতপ চাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করল ভারত 

ছবি: সংগৃহীত

বাংলাদেশে আতপ চাল রফতানিতে এবার শুল্ক আরোপ করলো ভারত। সেই সাথে ভাঙ্গা চাল বা খুদ রফতানিও নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।  অভ্যান্তরিন বাজারে চালের দাম স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার অজুহাতে ভারত এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন হিলি স্থলবন্দরের চাল আমদানি কারকরা। এতোদিন সম্পুর্ণ শুল্ক মুক্ত ভাবে ভারতীয় রফতানি কারকরা ভারত থেকে আতপ চাল রফতানি করে আসছিল।

ভারত সরকার আতপ চাল রফতানিতে শুল্ক আরোপ করায় এখন থেকে বাংলাদেশে আতপ চাল রফতানিতে ২০ শতাংশ হারে রফতানি শুল্ক পরিশোধ করতে হবে ভারতের ব্যাবসায়ীদের।

গত ৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে ভারতের অর্থ মন্ত্রনালয়ের রাজস্ব বিভাগ। ৯ সেপ্টেম্বর শুক্রবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকরের নির্দেশ দেয়া হয়েছে ওই প্রজ্ঞাপনে।

এদিকে ভারতের এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশে আতপ চাল রফতানিতে রফতানি খরচ বাড়বে সেদেশের ব্যবসায়ীদের। আর এর বিরুপ প্রভাব পড়বে দেশে আতপ চাল আমদানিতে। সেই সাথে এসব চালের দাম আবারও বেড়ে যাওয়ার আশঙ্কা বন্দরের ব্যাবসায়ীদের।
হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে প্রতিকেজি আতপ চাল বিক্রি হচ্ছে ৩৭ থেকে ৩৮ টাকা কেজি দরে।  

হিলি স্থলবন্দরের আমদানি কারক মোস্তাফিজার রহমান বলেন, ভারত সরকার আতপ চাল রফতানিতে রফতানি শুল্ক আরোপের ফলে প্রতি কেজি আতপ চালের দাম ২ থেকে ৩ টাকা বেড়ে যাবে। যার বিরুপ প্রভাব পড়বে দেশের খোলাবাজারে।
   
হিলি স্থলবন্দরের আর এক আমদানি কারক দীনেশ পোদ্দার মনে করেন, ভারত চাল রফতানিতে শুল্ক আরোপ করায় দেশে চাল আমদানি বাধাগ্রস্থ হবে। দেশের বাজারে কমে আসা আতপ চালের দাম আবারও বেড়ে যাবে। তিনি জানান, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে আতপ চালের সবচেয়ে বেশি চাহীদা রয়েছে। এ অবস্থায় দেশের বাজার সহনীয় পর্যায়ে রাখতে সরকারকে উদ্যোগেনেয়ার পরামর্শ তার।  
 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়