Banglar Chokh | বাংলার চোখ

চাঁপাইনবাবগঞ্জে আমদানী ও রপ্তানী ব্যবসা সংক্রান্ত মতবিনিময় সভা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪৪, ২৬ নভেম্বর ২০২২

চাঁপাইনবাবগঞ্জে আমদানী ও রপ্তানী ব্যবসা সংক্রান্ত মতবিনিময় সভা

নিজস্ব ছবি

সোনামসজিদ-মহদিপুর ইমিগ্রেশন চালু এবং সোনামসজিদ আমদানী রপ্তানী ব্যবসা সংক্রান্ত বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। শনিবার দুপুর সাড়ে ১২ টায় জেলার শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ এলাকার তালতলায় আমদানি-রপ্তানিকারক ব্যবসায়ীবৃন্দ এই মতবিনিময় সভার আয়োজন করে।

এ সময় অনুষ্ঠানে নূরানী এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী মো. তাকিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির যুগ্ম সম্পাদক আব্দুল ওয়াহেদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সোনামসজিদ স্থল বন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মো. আতাউর রহমান রাজু ও চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্সের প্রাক্তন সহ-সভাপতি মো. খায়রুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সাবেক পরিচালক ও মা এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী জামাল উদ্দিন।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়শনের সাবেক প্রেসিডেন্ট মো. হারুন অর রশিদ, সাবেক সভাপতি মো. আব্দুল আওয়াল, চাঁপাইনবাবগঞ্জ আতপ চাল ব্যবসায়ী সমিতির সেক্রেটারী জেনারেল মসিউল করিম বাবু, মিনিবাস মালিক সমিতির প্রাক্তন প্রেসিডেন্ট মো. মনিরুল ইসলাম ডালিম প্রমুখ।

বক্তারা বলেন, সোনামসজিদ শুল্ক স্থল বন্দর বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম স্থল বন্দর হলেও এ বন্দর দিয়ে সুষ্ঠু ও সঠিক নিয়মে আমদানি রপ্তানি করা সম্ভব হচ্ছেনা। যদিও এই বন্দরে আমদানি রপ্তানি কারক গ্রুপ রয়েছে। রয়েছে শক্তিশালী সিএন্ডএফ এ্যাসোসিয়েশন। কিন্তু তারপরেও জেলার সকল ব্যবসায়ীদের প্রাণের সংগঠন দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির বিগত ৫ বছর ৯ মাস দায়িত্বপ্রাপ্ত প্রেসিডেন্ট মো. এরফান আলী ব্যবসায়ীদের স্বার্থ রক্ষার্থে কোন পদক্ষেপ গ্রহণ করেননি। ইতোপূর্বে এই বন্দর দিয়ে করা ব্যবসায়ীবৃন্দ পাঁচ বছরের জন্য ভিসা পেলেও চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্সের বিগত সভাপতি মো. এরফান আলী দায়িত্ব নেবার পর এই প্রসেসে বাধা প্রদাণ করেন।

এ সময় ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, সোনামসজিদ স্থল বন্দরের ব্যবসায়ীদের সাথে দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির যে সু সম্পর্ক থাকা প্রয়োজন বিগত ৫ বছর ৯ মাসে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের সাবেক নেতা এরফান আলী সেই সম্পর্ক রাখতে ব্যর্থ হয়েছেন। আর এর খেসারত দিতে হয়েছে সোনামসজিদ শুল্ক স্থল বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি কারকদের।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্সের আগামী দ্বি-বার্ষিক নির্বাচনে বিজয় হতে পারলে করোনাকালীন সময় থেকে এই বন্দর দিয়ে বন্ধ হওয়া ইমিগ্রেশন অতি দ্রুততম সময়ের মধ্যে চালুর ব্যবস্থা করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আর তাই আগামী ২০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্সের দ্বি-বার্ষিক (২০২৩-২৪) নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ীদের ব্যবসা সংক্রান্ত সকল জটিলতা নিরসনে চেম্বার অব কমার্সের নয় বারের সভাপতি এবং এফবিসিসিআই এর ছয় বারের নির্বাচিত পরিচালক আব্দুল ওয়াহেদ সমর্থিত প্যানেলে ভোট দিয়ে জয়যুক্ত করার আহ্বান জানানো হয় মতবিনিময় সভায়।

এর আগে অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তেলওয়াত করেন হাফেজ মো. সাব্বির আহম্মেদ। শেষে দেশ ও জাতির উন্নতিকল্পে দোয়া মোনাজাত করা হয়। 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়