Banglar Chokh | বাংলার চোখ

রিজার্ভ থেকে ডলার চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৩৩, ২৩ জানুয়ারি ২০২৩

রিজার্ভ থেকে ডলার চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠি

ফাইল ফটো

রমজানে নিত্যপণ্য আমদানিতে ডলারের সংস্থান করতে বাণিজ্য মন্ত্রণালয় দুই দফায় বাংলাদেশ ব্যাংকে চিঠি দিলেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি। তাই ৭টি পণ্য আনতে আবারও রোববার (২২ জানুয়ারি) রিজার্ভ থেকে ডলার চেয়ে কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
 
গত কয়েকমাস ধরেই ৯ শতাংশের কাছাকাছি মূল্যস্ফীতি দেশের ভোক্তাদের ভোগাচ্ছে। এরইমধ্যে রমজানে বাড়তি চাহিদার যোগান দিতে গিয়ে আরেক দফা পণ্যমূল্য বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

তাই আসন্ন রমজান মাসে দেশের বাজারে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে আগে থেকে তৎপর বাণিজ্য মন্ত্রণালয়। যে সমস্যাগুলো বাজারকে অস্থির করে তুলতে পারে এরইমধ্যে সেগুলোও চিহ্নিত করা হয়েছে।

এই প্রেক্ষিতে ভোজ্যতেল, ছোলা, মসুর ডাল, পেঁয়াজ, চিনি এবং খেজুর আমদানির জন্য বিশেষভাবে ডলার সরবরাহ চেয়ে বাংলাদেশ ব্যাংকে রোববার (২২ জানুয়ারি) চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এসব পণ্য আমদানিতে যেন তফসিলি ব্যাংকগুলো উদ্যোগী হয়, সে জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে সহযোগিতাও চাওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, এর আগে বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয়েছিল যে জানুয়ারি মাস থেকে ডলার সংকট থাকবে না। কিন্তু বাস্তবতা হচ্ছে, এখনও ভোগ্যপণ্য আমদানিতে এলসি খোলা সম্ভব হচ্ছে না। এভাবে চললে রমজানে পণ্য সরবরাহে ঘাটতি হতে পারে।

তবে চিঠিটি এখনও বাংলাদেশ ব্যাংকের ফরেন রিজার্ভ বিভাগে পৌঁছেনি বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তা। চিঠি হাতে পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথাও জানানো হয়েছে।

এর আগে গত ১৪ ডিসেম্বর ও চলতি মাসের প্রথম সপ্তাহেও রমজানে দরকারি নিত্যপণ্য আমদানিতে ডলারের সংস্থান করার জন্য অনুরোধ জানিয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়

উৎস: সময় সংবাদ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়