Banglar Chokh | বাংলার চোখ

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে আলীকদমে র‌্যালী ও আলোচনা সভা

মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম (বান্দরবান) নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২০:১১, ১৭ অক্টোবর ২০২২

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে আলীকদমে র‌্যালী ও আলোচনা সভা

নিজস্ব ছবি

উপজেলা প্রশাসন ও কৃষি অধিদপ্তরের আয়োজনে এবং কারিতাস বাংলাদেশের সিপিপি পিএইপি-২ প্রকল্পের সহযোগিতায় আলীকদম উপজেলায় সোমবার (১৭ অক্টোবর) প্রতিবছরের মতো এবারও ‘বিশ্ব খাদ্য দিবস-২০২২’ উদ্যাপন করা হয়েছে। ‘কাউকে পশ্চাতে রেখে নয়, ভালো উৎপাদনে উত্তম পুষ্টি, সুরক্ষিত পরিবেশ এবং উন্নত জীবন’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের দিবসটি পালিত হয়। 
সোমবার ‘বিশ্ব খাদ্য দিবস-২০২২’ উপলক্ষে উপজেলা পরিষদ গেইটে র‌্যালির আয়োজন করে উপজেলা প্রশাসন, কৃষি অধিদপ্তর এবং কারিতাস। পরে উপজেলা পরিষদ হলরূমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মেহরুবা ইসলামের তত্ত্বাবধানে র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার পিষুষ রায়, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম ফারুক, উপজেলা শিক্ষা অফিসার মোঃ মুসাব্বির হোসেন খান, উপজেলা সহকারি প্রোগ্রামার মৃন্ময় দাশ ও প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদ প্রমুখ।
সহকারি ইনস্ট্রাক্টর মোহাম্মদ আলমগীরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন কারিতাস বাংলাদেশের সিপিপি পিএইপি-২ প্রকল্পের মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা। এতে প্রধান অতিথির বক্তব্যে ইউএনও মেহরুবা ইসলাম খাদ্য সংকট মোকাবেলায় আবাদী জমিতে খাদ্যফসল ফলানোর ব্যাপারে উপস্থিত কৃষক-কৃষাণীদের প্রতি আহ্বান জানান। 
ইউএনও বলেন, বর্তমান সময়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ একটা বড় চ্যালেঞ্জ। টেকসই খাদ্যনীতি অনুসরণ করে আমাদের চাষাবাদ পদ্ধতিকে ঢেলে সাজাতে হবে। ‘তামাক চাষ মানব স্বাস্থ্য ও জমির উর্বরা শক্তি নষ্ট করে, তাই আপনারা সবাই তামাক চাষ থেকে বিরত থাকবেন’ বলে আহ্বান জানিয়ে ইউএনও উপস্থিত অর্ধশতাধিক কৃষক-কৃষাণীকে তামাক চাষ না করার জন্য শপথ বাক্য পাঠ করান। 
পরে কারিতাসের সিপিপি পিএইপি-২ প্রকল্পের সহযোগিতায় উপজেলার ৭৫ জন উপকারভোগীর মাঝে ২ হাজার ২৬০ কেজি আলু বীজ বিতরণ করা হয়। আলু বীজ পাওয়ার কৃষকরা তামাক চাষ করবেনা মর্মে শপথ বাক্য পাঠ করেন। 
উল্লেখ্য, ২০১৯ সালে খাদ্য নিরাপত্তাহীনতায় ভূগেছে বিশ্বের ১৩৫ মিলিয়ন মানুষ। যা ২০২১ সালে বৃদ্ধি পেয়ে ১৯৩ মিলিয়ন হয়েছে এবং ২০২২ সালে পরিস্থিতি আরও অবনতির দিকে।
 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়