Banglar Chokh | বাংলার চোখ

পানছড়ি তারাবন ভাবনা কেন্দ্রে কঠিন চীবর দান উৎসব সম্পূর্ণ

খাগড়াছড়ি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩৫, ২১ অক্টোবর ২০২২

পানছড়ি তারাবন ভাবনা কেন্দ্রে কঠিন চীবর দান উৎসব সম্পূর্ণ

নিজস্ব ছবি

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার (২১ অক্টোবর) সকাল থেকে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে খাগড়াছড়ির পানছড়ি উপজেলার বড় বৌদ্ধ বিহার তারাবন ভাবনা কেন্দ্রে দানোত্তম কঠিন চীবর দান সম্পূর্ণ হয়েছে।

গতকাল তারাবন ভাবনা কেন্দ্রের মাঠে বৃহস্পতিবার সন্ধ্যায় চীবর বুবন শুরু হয়। শুক্রবার সকাল থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীর বক্তরা মঙ্গল কামনায় বৌদ্ধ ভিক্ষুদের নিকট থেকে পঞ্চশীল গ্রহণ, বৌদ্ধ ভিক্ষুদের পিন্ড দান, সবচেয়ে বড় দান চীবরদানসহ বিকেলে বিভিন্ন বিহারের ভিক্ষুরা ধর্ম দেশনা দেন। এতে দূর-দূরান্ত থেকে  হাজার হাজার ভক্তরা অংশগ্রহন করে।

তারাবন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ আদিকল্যান মহাস্থবির  ভান্তের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী(অপু), পানছড়ি  উপজেলা আওয়ামীলীগের সাধারণ  সম্পাদক বিজয় দেব, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিতা ত্রিপুরা, চেঙ্গী ইউপি চেয়ারম্যান আনন্দ জয় চাকমা।

পানছড়ি তারাবন ভাবনা কেন্দ্রের  ৯ম দানোত্তম কঠিন চীবর দানোৎসবে প্রধান অতিথির পক্ষ থেকে নগদ ১ লক্ষ টাকা অনুদান প্রদান করেন
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু। তিনি বলেন, একে অপরের সুখ-সমৃদ্ধি আর শান্তির প্রচেষ্টায় নিজেকে আবদ্ধ রেখে শান্তি প্রতিষ্ঠার করার আরেক নাম শান্তি।

ভালো ও পূর্ণের কাজের মধ্যে প্রকৃত সুখ লুকায়িত থাকে। ধর্মের বাণী ছড়িয়ে দেওয়ার পাশপাশি পৃথিবীতে পূর্ণ কাজে করে গেলেই শান্তির পথ খুজে পাওয়া যাবে। ভোগে সুখ নয়,ত্যাগেই প্রকৃত সুখ।

তারাবন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ আদিকল্যান মহাস্থবির  ভান্তে জানান, সকল ধর্মীয় অনুষ্ঠানের শেষে সন্ধ্যায় ফানুস উত্তোলন করা হয়।
 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়