Banglar Chokh | বাংলার চোখ

দিনাজপুরে গুণি শিল্পী আবু সাঈদের স্মরণ সভা

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ০০:১০, ১ ডিসেম্বর ২০২২

দিনাজপুরে গুণি শিল্পী আবু সাঈদের স্মরণ সভা

নিজস্ব ছবি

“তুমি রবে নীরবে-হৃদয় মম”- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গানের এই লাইন দিয়ে অনুষ্ঠিত হলো দিনাজপুরের কৃতি সন্তান, গুণিশিল্পী, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ দিনাজপুর জেলা শাখার সাবেক সাধারন সম্পাদক, বাংলাদেশ টেলিভিশন ও বেতারের নিয়মিত শিল্পী, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের কেন্দ্রীয় তালিকাভুক্ত শিল্পী, সুরের ধারার শিল্পী, বাংলাদেশ শিশু একাডেমি দিনাজপুরের সঙ্গীত প্রশিক্ষক, নবরূপীর সঙ্গীত সম্পাদক ও প্রশিক্ষক আমাদের সকলের প্রিয় মোহাম্মদ আবু সাঈদ এর প্রয়ানে শোক সভা অনুষ্ঠিত হয়। 
৩০ নভেম্বর বুধবার শিল্পকলা একাডেমি চত্বরে জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ দিনাজপুর জেলা শাখার আয়োজনে এবং জেলা শিল্পকলা একাডেমি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, গ্রুপ থিয়েটার ফেডারেশন দিনাজপুর এর আয়োজনে প্রয়াত সঙ্গীত শিল্পী আবু সাঈদ এর শোক সভায় সভাপতিত্ব করেন জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের সভাপতি রবিউল আউয়াল খোকা। মুখ্য আলোচ্যক হিসেবে আলোচনা করেন মনি মেলার প্রতিষ্ঠাতা নুরুল মতিন সৈকত, সম্মিলিত সাংস্কৃতি জোটের সভাপতি সুলতান কামাল উদ্দিন বাচ্চু, জেলা কালচারাল অফিসার মিন আরা পারভীন ডালিয়া, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন রংপুর বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক তারেকুজ্জামান তারেক, প্রাক্তন প্রধান শিক্ষক শফিকুল ইসলাম ও মরহুম আবু সাঈদের সহধর্মিনী আফরোজা বেগম লাকি, ছোট বোন সৈয়দা সুলতানা ফেরদৌসী। আবু সাঈদের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন দিনাজপুর নাট্য সমিতির সাধারন সম্পাদক রেজাউর রহমান রেজু, উদীচী জেলা সংসদের সভাপতি হাবিবুল ইসলাম বাবুল, সঙ্গীত শিল্পী কল্যাণ পরিষদের সভাপতি হাসান শাহ্, সুইহারী সঙ্গীত নিকেতনের পরিচালক সনদ চক্রবর্তী লিটু, শব্দস্বরের পরিচালক সুমন কান্তি রায়, গ্যালারী ষড়ৎ এর প্রতিষ্ঠাতা রাজিউর রহমান ডাবলু, বিশিষ্ট বেতার শিল্পী মোকসেদ আলী, বিশিষ্ট কবি ও সাহিত্যিক আব্দুল জলিল। কবিতা আবৃত্তি করেন সিরাজুম মুনিরা, অধ্যক্ষ বিধান দত্ত, চাষা হাবিব, কমল কুজুর, লেলিন নাগ প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ দিনাজপুর জেলা শাখার সাধারন সম্পাদক প্রদীপ ঘোষ। সঞ্চালকের দায়িত্ব পালন করেন হারুন-উর-রশিদ। 
বক্তারা বলেন, দিনাজপুরবাসী শ্রদ্ধার সাথে মোহাম্মদ আবু সাঈদকে চিরদিন স্মরণ করবে। তার অভাব কোনদিন পুরন হবার নয়। আবু সাঈদ শুধু সঙ্গীত শিল্পীই ছিলেন না একজন ভালো প্রশিক্ষক ও সংগঠক ছিলেন। দিনাজপুরের সঙ্গীত জগতে তিনি অক্লান্ত পরিশ্রম করে নিজের স্থান করে নিয়েছিলেন। আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়