Banglar Chokh | বাংলার চোখ

রামুতে কৃষিতে অধুনিক যত্নপাতি ব্যবহারে কৃষক মাঠ দিবস 

জাহাঙ্গীর আলম কাজল,নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) প্রতিনিধি

প্রকাশিত: ২৩:২৯, ৪ ডিসেম্বর ২০২২

রামুতে কৃষিতে অধুনিক যত্নপাতি ব্যবহারে কৃষক মাঠ দিবস 

নিজস্ব ছবি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ও রামুতে কৃষিতে অধুনিক যত্নপাতি ব্যবহারের উপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৪ ডিসেম্বর) রামুর উপজেলার মনিরঝিল এলাকায় রামু উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ (বিএটিবি) এর  উদ্যোগে  এ মাঠ দিবসে ৭০ জন কৃষক অংশ নেন।

বিএটিবি এর রিজিওয়ান লিফ ম্যানেজার দেওয়ান আমিনুল ইসলাম নাসিমের সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামু উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবু মাসুদ ছিদ্দিকী।‌ এছাড়াও উপস্থিত ছিলেন, বিএটিবি এর এরিয়া লিফ ম্যানেজার মো: আল আমিন, বিএটিবি এর অন্যান্য ম্যানেজার এবং ফিল্ড অফিসার বৃন্দ। 

মাঠ দিবসে কম্বাইন্ড রাইস হারভেস্টার, রিপার, বুশ (নাড়া) কাটার, ডিপ প্লাওয়ার (খাড়া লাঙ্গল), রোটার ও রিজ (আটি) মেকারের ব্যবহার ও সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করা হয়। পরে হাতে কলমে সকল যন্ত্রপাতি ব্যবহার করে চাষীদের দেখান হয়। এসময় বিএটিবি এর পক্ষ থেকে একজন চাষীকে একটি ইরিগেশন পাম্প ও ১০০০ ফিট পাইপ বিনামূল্যে বিতরণ করা হয়। 

অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবু মাসুদ ছিদ্দিকী বলেন, কৃষকদের অক্লান্ত পরিশ্রমের কারণে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কৃষি কাজে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের ফলে কম সময় ও কম খরচে ফসল উৎপাদন করা যাচ্ছে এবং ফলনও বাড়ছে। এছাড়াও কৃষিকে সমৃদ্ধশালী করতে ভর্তুকিতে কৃষকদের মধ্যে পাওয়ার টিলার, কম্বাইন্ড রাইস হারভেস্টার, রিপার, ধান মাড়াইয়ের মেশিন সহ ১৪ ধরনের কৃষি যন্ত্রপাতি দিচ্ছে সরকার। তাই আমাদের সকলের আধুনিক যন্ত্রপাতি ব্যবহারে উদ্বুদ্ধ হওয়া উচিত।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়