Banglar Chokh | বাংলার চোখ

জামালগঞ্জ ফলন ও দামে ভূট্টা চাষে ঝুকছেন কৃষক 

জামালগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি 

প্রকাশিত: ০০:২৪, ৯ ডিসেম্বর ২০২২

জামালগঞ্জ ফলন ও দামে ভূট্টা চাষে ঝুকছেন কৃষক 

নিজস্ব ছবি

সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নে চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় এবার ভূট্টার বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা। সময়মতো বীজ সার ও অন্যান্য উপকরন পাওয়ায় এবার ভুট্টা চাষ প্রতিবছরের নির্ধারিত লক্ষ্য মাত্রা ছাড়িয়ে যাওয়ায় কৃষকরা তাদের জমিতে ব্যাপক হারে ভূট্টা চাষে আগ্রহী হচ্ছেন। তারা তাদের ন্যয্য মূল্য ও সর্বোচ্চ উৎপাদন পাচ্ছেন। 
কৃষকদের সাথে আলাপ করে জানা যায় দিন দিন জনপ্রিয় হয়ে উটছে ভূট্টা চাষ। কেউ কেউ তাদের বোরো জমিতেও ভুট্টা চাষ করছে। অনেক কৃষকেই হাওর অঞ্চলের পতিত জমিতে ব্যপক হারে ভূট্টা চাষ করছে। যা আগে ছিল অনাবাদি। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপজেলা কৃষি অফিস সূত্রে যানা যায় ভুট্টা এখন উপজেলার সবচেয়ে বেশী আবাদকৃত অর্থকরী ফসল। উপজেলার ৬টি ইউনিয়নে পতিত জমিতে ভুট্টা চাষ হচ্ছে, সহজ পদ্ধতি, খরচ কম, সেচ ও পানির ঝামেলা নেই এবং বাজারে ভুট্টার প্রচুর চাহিদা থাকার কারণে কৃষকদের মাঝে জনপ্রিয় হয়ে উঠছে ভুট্টা চাষ। সারা বছরই ভুট্টা বিক্রি হয়, ভুট্টা সবুজ পাতা গবাদি পশুর খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। ভুট্টার কাটি গ্রামের মানুষে জালানি হিসাবে ব্যবহার করে থাকে। অপরিপক্ষ ভুট্টা গাছ গবাদি পশুর চারন হিসাবে ব্যবহৃত হয়। 
উপজেলার ফেনারবাক ইউনিয়নের রামপুর গ্রামের সাইফুল ইসলাম, তাজুল ইসলাম, রজব আলী ফজলুল হক বলেন, মামুন উল্লাহ সরকার বলেন, এবছর গত বছরের চেয়ে দ্বিগুন জমিতে ভুট্টা চাষ করেছি। তাদের মত অনেকেই ভুট্টা চাষ বাড়িয়ে করছেন। তারা জানান প্রতিবিঘা জমিতে বোর ধান ১৪ থেকে ১৫ মন হয়। উৎপাদন ও খরচ প্রায় কাছাকাছি থাকে। কোন বছর খড়ায়, কোন বছর শিলা বৃষ্টি বা পানিতে অনেক সময় তলিয়ে যায়। সবসময় আতংকে থাকতে হয় কখন দূর্যোগ নেমে আসে। সেই তুলনায় প্রতি বিঘা জমিতে ভুট্টা চাষ করলে ৩০ থেকে ৩২ মন ভুট্টা পাওয়া যায়, এবং দামও ধান আর ভুট্টা প্রায় সমান। তার উপর চাষের বীজ বপন করে একবার বাছাই দিলেই চলে । ধানের চেয়ে দ্বিগুন বেশী ফলন ও লাভবান হওয়ায় আমরা ভুট্টা চাষ বেশী করে করছি। 
উপজেলা কৃষি কর্মকর্তা মো: আলা উদ্দিন বলেন এবছর ভুট্ট্রা আবাদ লক্ষ্যমাত্রায় ছাড়িয়ে গেছে। উপজেলায় উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ৩৯ হেক্টর এবার এখন পর্যন্ত ৭০ হেক্টর জমিতে কৃষকরা ভুট্টা চাষ করেছে আগামী একসপ্তাহের মধ্যে আমন ধান কাটার পর আরো ৩০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করার আশা করছি। ফলন ভাল ও লাভবান হওয়ায় কৃষকরা দিন দিন ভুট্টা চাষে আগহ আছে। 
 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়