১৭ অক্টোবর ২০২১, রবিবার ০৯:৩৮:৪০ এএম
সর্বশেষ:

২১ মে ২০১৯ ০৭:৫৬:৪৭ পিএম মঙ্গলবার     Print this E-mail this

হালদা নদী থেকে জব্দ করা নৌযানের ইঞ্জিন ও জাল ধ্বংস করেছে প্রশাসন

আজিজুল ইসলাম হাটহাজারী(চট্টগ্রাম) প্রতিনিধি
বাংলার চোখ
 হালদা নদী থেকে জব্দ করা নৌযানের ইঞ্জিন ও জাল ধ্বংস করেছে প্রশাসন

দেশের একমাত্র মিঠা পানির কার্প জাতীয় (রুই, কতাল মৃগেল ও কালিবাইশ) মা-মাছের প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মার্চ থেকে জুলাই পর্যন্ত যান্ত্রিক নৌযান চলাচল, বালি উত্তোলন ও মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ।
মঙ্গলবার (২১ মে) দিনভর অভিযান পরিচালনা করে নিষেধাজ্ঞা অমান্য করে হালদায় চলাচল করায় বালুবাহী দুইটি নৌকার ইঞ্জিন ধ্বংস করেছে হাটহাজারী উপজেলা প্রসাশন। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৩ হাজার মিটার জালও জব্দ করে ধ্বংস করা হয়। অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমীন।
অভিযানের ব্যাপারে রুহুল আমীন এ প্রতিবেদককে জানান, প্রসাশনের চোখ ফাঁকি দিতে মৎস্য দস্যুরা হালদায় জাল পেতে মা-মাছ শিকার করে। গোপন সংবাদের ভিত্তিতে গ্রাম পুলিশের সহায়তায় নদীর সাত্তারঘাট এলাকা থেকে শুরু করে বিভিন্ন স্পটে অভিযান চালিয়ে ৩ হাজার মিটার ভাসা জাল ও ঘেরা জাল জব্দ করা হয়। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে হালদায় চলাচল করায় বালুবাহী দুইটি নৌকার ইঞ্জিনও ধ্বংস করা হয়।
প্রসঙ্গত, গত ৫ মে হালদা নদীতে কার্প জাতীয় মা-মাছ নমুনা ডিম ছেড়েছে। কয়েক দিনের মধ্যে বজ্রসহ পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি ও পাহাড়ি ঢলের তোড়ে সৃষ্টি হলে নদীতে যে কোনো সময় ডিম ছাড়তে পারে মা-মাছ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close