৩০ জুলাই ২০২১, শুক্রবার ০৯:৫২:০৯ এএম
সর্বশেষ:

১৪ এপ্রিল ২০২১ ১২:৪১:৫৪ এএম বুধবার     Print this E-mail this

যশোর পৌরসভার নির্বাচিতদের শপথ গ্রহণ

মালেকুজ্জামান কাকা, যশোর থেকে
বাংলার চোখ
 যশোর পৌরসভার নির্বাচিতদের শপথ গ্রহণ

৬৫ কোটিরও বেশি টাকা দায় নিয়ে যশোর পৌরসভার দায়িত্ব গ্রহণ করেছেন বীরমুক্তিযোদ্ধা হয়দার গনি খান পলাশ। তিনি মঙ্গলবার খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে যশোর পৌরসভার মেয়র হিসেবে শপথ নিয়েছেন।
তিনি ছাড়াও যশোর পৌরসভার নির্বাচিত ১১ কাউন্সিলর শপথ নিয়েছেন। তবে কারাগারে থাকার কারণে শপথ নিতে পারেননি যশোর ১ নম্বর ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর সাহিদুর রহমান রিপন।
গত ৩১ মার্চ যশোর পৌরসভা নির্বাচনে মেয়র হিসেবে বীরমুক্তিযোদ্ধা হয়দার গনি খান পলাশ ও তিনজন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও ৯ জন সাধারণ কাউন্সিলর বিজয়ী হন।
এদিকে সোমবার ছিলো যশোর পৌরসভার মেয়র হিসেবে জহিরুল ইসলাম চাকলাদার রেন্টুর শেষ কর্মদিবস। এই দিনও তিনি যশোর পৌর এলাকায় চলাচলের জন্য ইজিবাইকের লাইসেন্স দিয়েছেন।
যশোর আইনশৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী যশোর শহরে চলাচলের জন্য প্রথমে দুই হাজার ৭০০টি ইজিবাইকের লাইসেন্স দেয়ার কথা যশোর পৌরসভার। কিন্তু বছর খানেক আগে সেই সংখ্যাটি মেয়র আরো ৫০০ বাড়িয়ে নেন। সেই হিসেবে প্রতি মাসে দু-একটি করে নতুন ইজিবাইকের লাইসেন্স দেয়া হচ্ছিলো। কিন্তু যশোর পৌরসভার নির্বাচনে দলীয় মনোনয়ন না পাওয়ায় হঠাৎ করেই ইজিবাইকের লাইসেন্স দেয়ার হার বাড়িয়ে দেন। সর্বশেষ সোমবার শেষ কর্মদিবসে ৪৮টি ইজিবাইকে লাইসেন্স দেয়া হয়েছে। এর মাধ্যমে তিনি নির্ধারিত ৩২০০ কোটা পূরণ করলেন।
সূত্র অনুযায়ি, নতুন লাইসেন্স নিতে ইজিবাইক মালিককে ৩০০ টাকা ব্যাংকে জমা দিতে হয়। ১৩ হাজার টাকা জমা দিতে হয় যশোর পৌরসভায়। সেই হিসেবে ১৩,৩০০ টাকা খরচ হওয়ার কথা একটি ইজিবাইকের লাইসেন্স পেতে। তবে এর বাইরে লাইসেন্সের জন্য একটি বড় অংকের টাকা হাত বদল হয় বলে অভিযোগ রয়েছে।
যশোর পৌরসভার সচিব আজমল হোসেন জানান, মঙ্গলবার বিকেল চারটায় খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালযে স্বাস্থ্যবিধি মেনে স্বল্প লোকের উপস্থিতিতে যশোর পৌরসভার নির্বাচিত জনপ্রতিনিধিরা শপথ নিয়েছেন। বিভাগীয় কমিশনার ইসমাইল হোসেন তাদের শপথ বাক্য পাঠ করান । ইতোমধ্যে নির্বাচিতদের গেজেট প্রকাশ করা হয়েছে।
গত ৩১ মার্চ যশোর পৌরসভা নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা হায়দার গনি খান পলাশ। মেয়রের সাথে আজ শপথ নেবেন সংরক্ষিত মহিলা কাউন্সিলার আইরিন পারভীন ডেইজি, শেখ রোকেয়া পারভীন ডলি ও নাসিমা আক্তার জলি, সাধারণ ওয়ার্ড কাউন্সিলার হিসেবে শেখ রাশেদ আব্বাস রাজ, শেখ মোকছিমুল বারি অপু, জাহিদ হোসেন মিলন, রাজিবুল আলম, আলমগীর কবির সুমন, শাহেদ হোসেন নয়ন, প্রদীপ কুমার নাথ ও আসাদুজ্জামান বাবুল।
যশোর পৌরসভা সূত্রে জানা যায়, প্রথম শ্রেণির যশোর পৌরসভা বর্তমানে ৬৫ কোটি টাকারও বেশি দেনা রয়েছে। এর মধ্যে ২৫ কোটি টাকা শুধু বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে। এছাড়া পৌরসভা পরিচালিত স্কুলের শিক্ষক ও কর্মচারীদের ছয় মাসের বেতন-ভাতা হিসেবে প্রায় ১৫ কোটি টাকা, অবসর ভাতা আট কোটি টাকা বকেয়া রয়েছে। সবমিলে ব্রিটিশ ভারতের প্রথম পৌরসভা যশোর পৌরসভার বর্তমানে দায় আছে ৬৫ কোটি টাকারও বেশি।
যশোর পৌরসভা পরিচালিত সন্দিপন স্কুলে থেকে অবসরে যাওয়া আমেনা বেগম বলেন, আমি ২০১৬ সালে শিক্ষকতা থেকে অবসর গ্রহণ করেছি। কিন্তু আমারই জমানো প্রফিডেন্টের টাকা এখনো পাইনি। আমি সব মিলে পৌরসভার কাছে ২০ লাখ টাকা পাবো। জানি না আমি বেঁচে থাকতে এই টাকা পাবো কিনা।
সূত্র বলছে, গত পাঁচ বছরে যশোর শহরের অবকঠামোগত উন্নয়নে শত শত কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। সেই টাকায় বেশ কিছু দৃশ্যমান উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হয়েছে। নাগরিকদের কাছ থেকে ইচ্ছা মতো ট্যাক্সও আদায় করা হয়েছে। কিন্তু আয় বুঝে ব্যয় না করার ফলে দেনায় পড়েছে এই সামাজিক প্রতিষ্ঠানটি। তাই নতুন পরিষদের সামনে আগামীতে এই দায় মিটিয়ে উন্নয়ন কর্মকা- পরিচালনা করা একটি চ্যালেঞ্জিং কাজই হবে।

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close