১৪ জুন ২০২১, সোমবার ০৫:২৮:০৪ এএম
সর্বশেষ:

১৪ এপ্রিল ২০২১ ০১:৪২:১৭ এএম বুধবার     Print this E-mail this

আহলান সাহলান মাহে রমযান

মাওলানা ওবায়দুল হক
বাংলার চোখ
 আহলান সাহলান মাহে রমযান

ইসলামের পাচটি স্তম্ভের মধ্যে তৃতীয় হলো রমযান মাসের রোযা ।রমযানের তিন দশককে তিন ভাগে ভাগ করা হয়ে থাকে। প্রথম দশক রহমত। দ্বিতীয় দশক মাগফিরাত। আর তৃতীয় দশক নাজাত।রোজা হল সুবহে সাদিক থেকে সুর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার, পঞ্চইন্দ্রিয়ের দ্বারা গুনাহের কাজ ও যৌনসংগম থেকে বিরত থাকা।রমযান মাসে ইবাদত করলে সত্তুর গুণ বেশি সওয়াব পাওয়া যায়।
২।রমযান মাসে করণীয় বিষয়সমুহ : সাহরী খাওয়া, সালাতুত তারাবীহ পড়া , কল্যাণকর কাজ বেশি বেশি করা, সালাতুত তাহাজ্জুদ পড়া , বেশি বেশি দান-সদাকাহ করা, উত্তম চরিত্র গঠনের অনুশীলন করা, ই‘তিকাফ করা, দাওয়াতে দ্বীনের কাজ করা, সামর্থ্য থাকলে উমরা পালন করা ,লাইলাতুল কদর তালাশ করা, বেশি বেশি দো‘আ ও কান্নাকাটি করা, ইফতার করা ও ইফতার করানো, তাওবাহ ও ইস্তেগফার করা, তাকওয়া অর্জন করা, ফিতরাহ দেয়া, কুরআন মুখস্থ বা হিফয করা, আল্লাহর যিকর করা, মিসওয়াক করা , অনুষ্ঠান, ভ্রমণ ইত্যাদি রমজানপূর্ব সময়ে সেরে নেওয়া ভাল, রোগ-ব্যাধি থাকলে রমজানের আগেই চিকিৎসকের পরামর্শ নিয়ে সামঞ্জস্যপূর্ণ ব্যবস্থাপত্র গ্রহণ করা, হাট-বাজার রমজানে যথাসম্ভব কমকরা, রমজানে পালনীয় ইবাদত-বন্দেগি সংক্রান্ত বিধি-বিধান রমজানের আগেই জেনে নিতে হবে।
৩।রমযান মাসে বর্জনীয় বিষয়সমুহ : অযথা বিলম্বে ইফতার করা,সাহরী না খেয়ে রোযা রাখা , অযথা কেনাকাটায় ব্যস্ত থাকা, মিথ্যা বলা ও গীবত করা, অপচয় ও অপব্যয় করা, জামা‘আতের সাথে ফরয সালাত আদায়ে অলসতা করা, বেশি বেশি খাওয়া, লোক দেখানো ইবাদাত(ইফতার,দান ) করা, অপ্রয়োজনে বেশি বেশি ঘুমানো, জিনিস পত্রের দাম বৃদ্ধি করা,অশ্লীল সিনেমা দেখা ।
৪। রমজান মাসের উল্লেখযোগ্য ইবাদত : •
(ক)লাইলাতুল কদর : লাইলাতুল কদর হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম । কদরের রাতে সওয়ারের আশায় ইবাদত করলে, অতীতের গুনাহসমূহ মাফ করে দেওয়ার ওয়াদা করা হয়েছে। লাইলাতুল কদর খুজতে রমযানের শেষ দশ দিনের বেজোড় তারিখে (২১,২৩,২৭,২৯) ইবাদত করতে হবে। তবে রমযানের ২৬ তারিখে দিবাগত রাতে শবেকদর হবার বেশি সম্ভাবনা রয়েছে।
(খ) ইত্তিকাফ: ইত্তিকাফ হলো রমযানে মাসেরশেষ দশদিনেরোযাদার সওয়াবের আশায় এক বা একাধিক দিন নিকটবর্তী মসজিদে দিনানিপাত করেন| ইতিকাফ হলো সুন্নতে মুয়াক্কাদায়ে কিফায়া। বিনা প্রয়োজনে অর্থাৎ গোসল, খাবার, প্রস্রাব–পায়খানা ব্যতীত অন্য কোনো অজুহাতে মসজিদ হতে বের হওয়া যাবে না। সারাদিন মসজিদে থেকে কোরআন তিলাওয়াত, জিকির, নফল নামাজ ইত্যাদিতে মশগুল থাকবে।
(গ)তারাবি নামাজ : এশার সালাতের পর বিতরের আগে দুই রাকাত করে মোট ২০ রাকাত নামাজ আদায় করা সুন্নত। খতম তারাবি আদায় করলে বেশি সওয়াব পাওয়া যায়।
৫। রমযান মাসের মর্যাদা :প্রকাশ্যে পানাহার না করা, গান-বাজনা, প্রাণীর ছবি ও প্রাণীমূর্তির প্রদর্শনী, বেপর্দা চলাফেরা না করা, দিনের বেলা হোটেল-রেস্তোরাঁয় পানাহার বন্ধ রাখা, পুরুষেরা পাঁচ ওয়াক্ত নামায মসজিদে জামাতে আদায় করা , রমজান মাসে দ্রব্যমূল্যের দাম সহনীয় পর্যায়ে রাখা ।
৬।করোনা সময়ে রমযানের ইবাদত : করোনা সময়ে রমযান মাসে সতকভাবে চলাফেরা ও কাজকম করতে হবে। অযথা বাইরে ঘুরাঘেুরি না করে বাসায় বসে ইবাদত করা সবচেয়ে নিরাপদ । জামাতে নামায পড়ার জন্য অনেকে মসজিদে না গিয়ে বাসায় কয়েকজনে মিলে তারাবীহসহ জামাতের ব্যবস্থা করে থাকেন।
৭। গত বছরে দেশের বিশিষ্ঠ ব্যাক্তিত্ত্বের পরলোকগমন :গত এক বছরে দেশের ইসলামী ব্যাক্তিত্বসহ বিশিষ্ঠ ব্যাক্তিবর্গের করোনা সহ বিভিন্ন কারণে জান্নাতবাসী হওয়ার কারণে দেশের মধ্যে যে শূন্যতা সৃষ্টি হয়েছে সে শূন্যতা পূরণ করার জন্য রাষ্ট্রের পক্ষ হতে সবাইকে মহান আল্লাহর দরবারে পবিত্র রমযান মাসে ফরিয়াদ করতে হবে। আল্লাহ যেন রমযান মাসের উসিলায় দেশকে সুন্দরভাবে এগিয়ে যাওয়ার জন্য বিশিষ্ঠ ব্যাক্তিবর্গের জান্নাতবাসী হওয়ার কারণে মেধার শূন্যতার অভাব হতে আমাদের রক্ষা করেন।
হাদীসে আছে,যে ব্যক্তি রমযান মাস পেল কিন্তু গোনাহ মাফ করতে পারল না তার মতো দূভাগা আর নেই। তাই রমযান মাসে বেশি বেশি ইবাদত করে সত্তুর গুণ বেশি সওয়াব ও গোনাহ মাফ করে নিষ্পাপ হয়ে ঈদ উল ফিতরের আনন্দ উপভোগ করতে হবে।
( লেখক: মাওলানা ওবায়দুল হক, প্রিন্সিপাল, মাদরাসা ই নেজামিয়া )মেইল:obaidulhoqbdgmail.com

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close