০১ আগস্ট ২০২১, রবিবার ০৪:০১:২৩ এএম
সর্বশেষ:

০৯ জুন ২০২১ ১০:০৯:৪৬ পিএম বুধবার     Print this E-mail this

বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

মালিকুজ্জামান কাকা, যশোর
বাংলার চোখ
 বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

 যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে দুই মাস পর পূনরায় ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বুধবার (৯ জুন) ঢাকার আমদানি কারক জুবায়ের এন্টার ন্যাশনাল ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ৩০ মেঃ টন পেঁয়াজ আমদানি করে।
এর আগে পেঁয়াজ উৎপাদন সংকট দেখিয়ে ভারত সরকার দেশের বাইরে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এতে বাংলাদেশে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। ফলে মারাত্বক ভাবে ক্ষতিগ্রস্থ হয় আমদানিকারকেরা। তাদের কয়েক শত কোটি টাকার এলসি খোলা থাকলেও নিষেধাজ্ঞার কারনে কেনা পেঁয়াজ ওপারে আটকা পড়ায় আমদানি করতে পারেননি।
বেনাপোল কাস্টমস সুপারেন্টেন্ড আলমগীর হোসেন জানায়, ৯ জুন বিকালে ৩৬২৫ ইউএস ডলার মুল্যে ভারত থেকে ২৯ মেঃ টন পেঁয়াজ আমদানি হয়েছে। যা বাংলা টাকায় প্রায় ৩লাখ ১৯ হাজার টাকা। পণ্য ছাড় করাতে ব্যবসায়ীদের আমদানি মুল্যের উপর ৫% হারে শুল্ক পরিশোধ করতে হচ্ছে। কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করতে আমদানিকারককে সহযোগীতা করছেন সিঅ্যান্ডএফ এজেন্ট সেজুতি এন্টার প্রাইজ।
বেনাপোল বন্দরের আমদানি-রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, পেঁয়াজ আমদানির খবরে স্থানীয় বাজারে পেঁয়াজের দর কেজি প্রতি কমেছে ১০ টাকা।এসময় তিনি আরো জানান, যখন ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ হয় তখন সুবিধাবাদী ব্যবসায়ী সিন্ডিকেটের সদস্যদের কারসাজিতে পেঁয়াজের মুল্য আকাশ ছোয়া বেড়ে যায়। এতে সাধারণ মানুষের নিত্য প্রয়োজনীয় এ পন্য ক্রয় কষ্টকর হয়ে পড়ে।
বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, আমদানি করা পেঁয়াজ ব্যবসায়ীরা যাতে দ্রুত খালাস নিতে পারেন তার জন্য সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close