০১ আগস্ট ২০২১, রবিবার ০৪:৪৬:০৪ এএম
সর্বশেষ:

১৩ জুন ২০২১ ১২:১০:৩৬ এএম রবিবার     Print this E-mail this

চলচ্চিত্রে ভুলভাবে মুসলমানদের উপস্থাপন, লড়বেন রিজ আহমেদ

বিনোদন ডেস্ক
বাংলার চোখ
 চলচ্চিত্রে ভুলভাবে মুসলমানদের উপস্থাপন, লড়বেন রিজ আহমেদ

চলচ্চিত্রে মুসলমানদের ভুলভাবে উপস্থাপনের সংকটের বিরুদ্ধে লড়তে নতুন উদ্যোগ নিয়েছেন অভিনেতা রিজ আহমেদ। তিনি বলেন, ইসলামবিদ্বেষ এমন একটি শিল্প, যা রক্তের বিনিময়ে এর মূল্য নির্ধারণ করে।

চলচ্চিত্রে মুসলমানদের ভালোভাবে উপস্থাপন বাড়াতে কাজ করবেন এই ব্রিটিশ অভিনেতা। সম্প্রতি এক জরিপে দেখা গেছে, রুপালি পর্দায় মুসলমানদের খুবই কম দেখানো হয়। আবার যতটুকু দেখানো হয়, তাও নেতিবাচকভাবে।-খবর গার্ডিয়ান ও আলজাজিরার

মার্কিন নাট্যচলচ্চিত্র দ্য সাউন্ড অব দ্য মেটালে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছেন রিজ আহমেদ। প্রথম মুসলমান হিসেবে অস্কারের সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১১ জুন) এ্যামি অ্যাওয়ার্ডজয়ী অভিনেতা বলেন, ব্লুপ্রিন্ট ফর মুসলিম ইনক্লুজন নামের নতুন উদ্যোগে তহবিল সংগ্রহ করা হবে এবং মুসলমান গল্পকারদের তাদের ক্যারিয়ারের প্রাথমিক পর্যায় থেকে পর্যবেক্ষণে রাখা হবে। পর্দায় মুসলমানদের উপস্থাপনে নীতি নির্ধারণ, লোকজনকে হত্যা ও দেশগুলোতে অভিযানে রসদ যোগান দেয়।

গণমাধ্যমে মুসলমানদের উপস্থাপন নিয়ে ইউএসসি অ্যানেনবার্গের নতুন একটি জরিপে দেখা গেছে, ২০১৭-২০১৯ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের শীর্ষ আয়ের সিনেমাগুলোতে ১০ শতাংশেরও কম মুসলমান চরিত্র ছিল। আবার এসব চরিত্রের মধ্যে দুই শতাংশেরও কমে কথোপকথন ছিল।

রিজ আহমেদ বলেন, এই উপাত্ত মিথ্যা না। জনপ্রিয় চলচ্চিত্রগুলোতে সমস্যার মাত্রা ফুটে উঠেছে এই জরিপে। আর এর মূল্য হচ্ছে সম্ভাব্য প্রাণহানি।

জরিপে বলা হয়, মুসলমানদের বহিরাগত, হুমকি ও পরাধীন হিসেবে দেখাতেই এমনটি করা হচ্ছে। মুসলমানদের সহিংস ও সহিংসতার নিশানা হিসেবে দেখানো হচ্ছে।

গবেষক আল-বাব খান বলেন, বিশ্বজুড়ে মুসলমানেরা বসবাস করছেন। কিন্তু চলচ্চিত্রের দর্শকেরা তাদের দেখছেন ছোট চরিত্র হিসেবে, অথচ মুসলমানরা ব্যবসায়ী, বন্ধু প্রতিবেশী। তারা আধুনিক জীবনেরই অংশ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close