২৭ জুলাই ২০২১, মঙ্গলবার ০৮:০৫:০১ পিএম
সর্বশেষ:

১৭ জুন ২০২১ ০২:২১:০২ এএম বৃহস্পতিবার     Print this E-mail this

জামালগঞ্জে প্রধানমন্ত্রীর ঘর পেয়ে উচ্ছ্বসিত বঙ্গবন্ধুর সাথে করমর্দনকারী ইউনুস

মোঃ ওয়ালী উল্লাহ সরকার, জামালগঞ্জ প্রতিনিধি
বাংলার চোখ
 জামালগঞ্জে প্রধানমন্ত্রীর ঘর পেয়ে উচ্ছ্বসিত বঙ্গবন্ধুর সাথে করমর্দনকারী ইউনুস

সত্তরের নির্বাচনের সময় সেলিমগঞ্জ বাজারে বঙ্গবন্ধুর সাথে হাত মিলাইছি। ২০২১-এ শেখ মুজিবের কন্যা শেখ হাসিনা আমারে ঘর দিছে। সারাজীবন মাইনষের ঘরে ঘুমাইছি। তিন ছেলে থাইক্যাও নাই। জীবনের শেষ সময়ে এসে ঘর পাইমু স্বপ্নেও ভাবি নাই। যেদিন শেখ মুজিবের সাথে হাত মিলাইছি সেদিন থাইক্যা নৌকা ছাড়া ভোট দেই নাই। নিজের ছেলেরা জায়গা দেয় নাই। শেখের মেয়ে হাসিনা একটা পাকা ঘর দিছে। সাথে দুই শতক জায়গা। আমার আর কোন দুঃখ নাই। যে কাজ আমার জন্ম দেওয়া ছেলেরা করে নাই, সেই কাজ হাসিনা কইরা দিছে। শেখের মেয়ে হাসিনা গরীবের দুঃখ বোঝেন। এর চেয়ে আর কী সুখ হইতে পারে। আমি মইরা যাওয়ার আগ পর্যন্ত দোয়া করি হাসিনারে যেন আল্লাহ বাঁচাইয়া রাখেন। স্বাধীনতার ৫০ বছর পরে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে এমনিভাবে ৯২ বছর বয়সী বৃদ্ধ ইউনুস মিয়া কথাগুলো বলেন। হতদরিদ্র ইউনুস সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার জামালগঞ্জ সদর ইউনিয়নের ইউসুফ নগর গুচ্ছগ্রামে একটি আধাপাকা ঘর পেয়েছেন। সঙ্গে পেয়েছেন ২ শতাংশ জমি।
মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর গৃহীত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর প্রদান কার্যক্রমের আওতায় তারা এই বাড়ি পাচ্ছেন। শুধু ইউনুস মিয়া নন, তার মতো এমন ঘর ও জমি পাচ্ছেন উপজেলার মোট ৩০১ জন ভূমিহীন ও গৃহহীন হতদরিদ্র্য পরিবার। প্রত্যেকের নামে বরাদ্দ দেওয়া হয়েছে ২ শতাংশ খাস জমি। আর তাতে ঘর নির্মাণ বাবদ ব্যয় হচ্ছে ১ লাখ ৭৫ হাজার টাকা। যার পুরোটাই বহন করছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। নির্মিত ৬ ফুট বাই ২২ ফুটের দুইটি শয়নকক্ষ, একটি রান্নাঘর, টয়লেট, গোসলখানা ও বারান্দাসহ রঙিন টিনের ছাউনি দ্বারা ঘরগুলো নির্মাণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৫ কোটি ২৫ লাখ ১৬ হাজার টাকা ব্যয়ে এসব ঘরবাড়ি নির্মাণের কাজ শেষপর্যায়ে।
উপজেলার ৬টি ইউনিয়নে ৩০১টি গৃহ নির্মাণ করা হয়েছে। এছাড়াও এসব পরিবারের জন্য বিদ্যুৎ সংযোগ এবং পানি সরবরাহে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের (ডিপিএইচই) ব্যবস্থাপনায় প্রতি ১০টি পরিবারের জন্য ১টি করে নলকূপ বসানো হবে। আগামী ২০ জুন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর উদ্বোধন করবেন।
এ ব্যাপারে জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত দেব বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ উপহার হিসেবে উপজেলার ৬টি ইউনিয়নের ৩০১টি ঘর নির্মাণ কাজ প্রায় শেষ করা হয়েছে। এসব গৃহের হস্তান্তর সনদ ও তালিকা প্রস্তুত করা হয়েছে। ২য় পর্যায়ে ৫৩টি গৃহ সনদ, কবুলিয়ত, নামজারি খতিয়ান উপকারভোগীদের হাতে আগামী ২০ জুন তুলে দেওয়া হবে। মাননীয় প্রধানমন্ত্রীর উপহার অসহায় দরিদ্রদের মাঝে পৌঁছে দেওয়া এবং ঘরের গুণগত মান বজায় রাখার জন্য উপজেলাপ প্রশাসনসহ জনপ্রতিনিধিগণ সর্বাত্মক প্রচেষ্টা চালিয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close