২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার ০১:৪২:২০ পিএম
সর্বশেষ:

১৯ জুন ২০২১ ০৮:৪৯:০৯ পিএম শনিবার     Print this E-mail this

চৌগাছায় কাঁঠাল কম দাম বেশি বিপাকে ক্রেতা

মালেক্জ্জুামান কাকা, যশোর
বাংলার চোখ
 চৌগাছায় কাঁঠাল কম দাম বেশি বিপাকে ক্রেতা

যশোরের চৌগাছায় জমে উঠেছে মৌসুমী ফল কাঁঠালের হাট। ইতোমধ্যে গ্রামাঞ্চল থেকে বিভিন্ন বাহনে করে কাঁঠাল আসতে শুরু করেছে প্রধান বাজারে। তবে অন্য বছরের তুলনায় কাঁঠালের সরবরাহ কম থাকায় দাম বেশি। ফলে দাম ভাল পেয়ে খুশি কাঁঠাল চাষিরা। তবে বিপাকে পড়েছেন দুর দুরান্ত থেকে আসা ক্রেতারা।
জাতীয় ফল কাঁঠাল দেশের প্রতিটি মানুষের কাছেই অত্যান্ত জনপ্রিয় একটি ফল। প্রতি বছর এই সময়ে কাঁঠাল শহর কিংবা গ্রাম প্রতিটি বাড়িতেই পাওয়া যায়। তবে এ বছর কাঁঠাল উৎপাদন বহুলাংশে কমে যাওয়ায় দাম বেড়েছে। তাই নিন্ম আয়ের মানুষের পক্ষে সুস্বাধু ও রসালো এই ফল সংগ্রহ করা দুরুহ ব্যাপার হয়ে উঠেছে বলে অনেকে মনে করছেন।
গতকাল চৌগাছার প্রধান কাঁচা বাজারে যেয়ে দেখা যায় অন্য বছরের তুলনায় কাঁঠালের আমদানি খুবই কম, কিন্তু দাম আকাশ ছোঁয়। ছোট সাইজের ১টি কাঁঠাল পাইকারী বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকা আর বড় সাইজের কাঁঠালের দান ১২০ থেকে ১৫০ টাকা। কয়েক বছরে এমন দাম পাইনি বলে জানান কাঁঠাল চাষিরা।
কাঁঠাল চাষি পাতিবিলা গ্রামের ইয়াছিন আলী, কেসমতখাঁনপুর গ্রামের আমিনুর রহমান, হাজরাখানা গ্রামের হাশেম আলী জানান, গত বছর ঘূর্ণিঝড় আম্পান কাঁঠাল গাছকে ব্যাপক ক্ষতি করেছে। সেই ধাক্কা কুলিয়ে উঠতে না উঠতে এ বছর প্রচন্ড দাবদহ। যে কারনে প্রতিটি গাছ তার কাঙ্খিত ফল দিতে পারেনি। ফলে অন্য বছরের তুলনায় কাঁঠাল আমদানি কম। কাঁঠাল কম হলেও বাজার দর ভাল হওয়ায় ক্ষতি কাটিয়ে উঠা সম্ভব হবে।
মৌসুমী ব্যবসায়ী উপজেলার আড়পাড়া গ্রামের হযরত আলী, বাবলুর রহমান, শফিউদ্দিন বলেন, কাঁঠালের আকাশ ছোয়া দাম তাই বেশি দামে কাঁঠাল কিনতে হচ্ছে। গ্রামের পর গ্রাম ঘুরেও এক দিনে ১০০ কাঁঠাল জোগাড় করা বেজায় কষ্টকর। স্থানীয় ব্যবসায়ীরা জানান, চৌগাছার কাঁঠাল এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলা উপজেলায় যায়। এ বছর করোনার কারনে এলাকায় চলছে লকডাউন, তাই বাইরের জেলার ব্যবসায়ীদের আগমন কম। এমনটি না হলে কাঁঠাল আরও বেশি দরে বিক্রি হত।
কাঁঠাল ব্যবসায়ী খুলনার ইসরাইল হোসেন, বটিয়াঘাটার হবিবর রহমান, সাতক্ষীরা জেলার ইউনুচ আলী জানান, এ বছর করোনা ভাইরাসের কারনে বিভিন্ন এলাকাতে চলছে লকডাউন। এক জেলা হতে অন্য জেলায় আসা কষ্টের। আমরা বেশ কষ্ট করেই এসেছি, কিন্তু এ বছর কাঁঠালের দাম বেশি হওয়ায় বেশ দুঃশ্চিন্তায় রয়েছি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close