০২ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার ০১:১৭:৫৮ পিএম
সর্বশেষ:

১৪ অক্টোবর ২০২১ ১১:৩৩:৪০ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

ড. কনক সারওয়ারের বোন নুসরাতের মুক্তি দাবিতে লন্ডনে লেখক সাংবাদিকদের প্রতিবাদ

প্রতিনিধি
বাংলার চোখ
 ড. কনক সারওয়ারের বোন নুসরাতের মুক্তি দাবিতে লন্ডনে লেখক সাংবাদিকদের প্রতিবাদ

‘নুসরাত আমার বোন- আমার বোনের মুক্তি চাই’-শিরোনামে প্রতিবাদ গত রবিবার এক ভার্চুয়াল প্রতিবাদ সভা আয়োজন করেছেন যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক, লেখক ও সঙস্কৃতি সঙগঠকবৃন্দ।

প্রতিবাদ সভায় বক্তারা বলেন, ইয়াহিয়া খান ৭১ সালে রক্তক্ষয়ী যুদ্ধ চাপিয়ে দেয়ার পরেও মুজিব পরিবারকে মাসিক ভাতা দিয়েছে। নিরাপত্তা দিয়েছিলো। কিন্তু বর্তমান সরকার শুধু সমালোচনার অভিযোগে কনক সারওয়ারের বোনকে অন্যায়ভাবে গ্রেফতার ও রিমান্ডে নির্যাতন করেছে। তার তিন শিশু সন্তানকে নির্যাতন থেকে রেহাই দেয়নি। এই সরকার লেখক সাংবাদিকদের জন্য এক ত্রাসের রাজত্ব কায়েম করেছে। যা ইয়াহিয়া খানের শাসনের চেয়েও নিকৃষ্ট।

যুক্তরাষ্ট্র প্রবাসী বিশিষ্ট সাংবাদিক ডক্টর কনক সারওয়ারের নিরাপরাধ বোন নুসরাত শাহরিনকে অন্যায় ভাবে গ্রেফতার ও রিমান্ড নির্যাতনের প্রতিবাদে আয়োজিত ভার্চুয়াল সমাবেশে বক্তারা বলেছেন,মানবাধিকার ও আইনের শাসনে যাদের বিশ্বাস নেই এবং জনগণের ভোটের অধিকার হরণ করে যারা ক্ষমতা কুক্ষিগত রেখেছে এদের দ্বারাই নিরাপরাধ নুসরাত আজ তার নিষ্পাপ শিশু সন্তানসহ নিপীড়ণের শিকার হচ্ছেন। বক্তারা বলেন, পৃথিবীর ইতিহাসে এমন একটি উদাহরণ নেই যেখানে বাবার অপরাধে সন্তানকে, ভাইয়ের অপরাধে বোনকে কারাগারে যেতে হয়েছে ! বাংলাদেশের মুক্তিকামী মানুষ যখন তাদের অধিকারের কথা বলতে গিয়ে গুম-খুনের শিকার হচ্ছিলো তখন বহির্বিশ্বে ছড়িয়ে থাকা সাংবাদিক কনক সারওয়ারের মত একদল দেশপ্রেমিক অধিকারকর্মী মানুষের মৌলিক অধিকার নিয়ে যখন কথা বলছিলেন তখন তাদেরকে ভয়ানক তথ্য সন্ত্রাসী আখ্যায়িত করে ঘৃণ্য অপপ্রচারের পাশাপাশি তাদের পরিবারের উপর নিপীড়ন চালানো শুরু করেছে।বক্তারা কনক সারওয়ারের বোনের সাথে সাথে তার সন্তানদের ৱ্যাব কার্যালয়ে ত্রিশ ঘন্টারও বেশি আটকে রাখার বর্ণনা দিয়ে বলেন, আইন-আদালতের প্রতি যাদের নূন্যতম বিশ্বাস নেই তারাই এ রকম অমানবিক কাজ করতে পারে। বর্তমান ক্ষমতাসীনদের কাছে বিচার এখন প্রহসন ছাড়া কিছু নয় উল্লেখ করে বক্তারা বলেন, লেখক মুস্তাককে হত্যা করা হয়েছে অগণিত লেখক-সাংবাদিককে নির্যাতন চালানো হচ্ছে অথচ তারা বলছেন দেশে আইনের শাসন আছে ! বক্তারা আন্তর্জাতিক মহলে নিপীড়কদের প্রকৃত মুখোশ উম্মোচন করার জন্য দেশ প্রেমিক সচেতন নাগরিকদের ঐক্যবদ্ব ভাবে কাজ করার আহমান জানান।

বিশিষ্ট সাংবাদিক, ব্রিটেনের অন্যতম প্রাচীন সংবাদপত্র সাপ্তাহিক সুরমা’র সম্পাদক শামসুল আলম লিটনের সভাপতিত্বে ও দা সানরাইজ টুডে সম্পাদক এনাম চৌধুরী’র পরিচালনায় সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, প্রখ্যাত শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রফেসর ডক্টর হাসনাত হোসাইন এমবিই, বিলাতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ফেরদৌস রহমান, বিশিষ্ট লেখক ও গবেষক ডাঃ ফিরোজ মাহবুব কামাল, সিনিয়র সাংবাদিক ও জাস্ট নিউজের সম্পাদক মুশফিকুল ফজল আনসারী,নেত্র নিউজের সম্পাদক সাংবাদিক তাসনিম খলিল, সাংবাদিক ওলিউল্লা নোমান, নারী ম্যাগাজিনের সম্পাদক শাহানাজ সুলতানা,
শিক্ষাবিদ ও কলামিস্ট ডক্টর মুজিবুর রহমান, সাপ্তাহিক সুরমার নির্বাহী সম্পাদক কবি আহমেদ ময়েজ, কবি- সাংবাদিক মোহাম্মদ বদরুজ্জামান, শিক্ষক- সাংবাদিক সৈয়দ আফসার উদ্দীন, আমিমুল আহসান তামিম, এমজি কিবরিয়া, শামসুল শুমেল, ব্যারিস্টার আলিমুল হক লিটন, মাহবুব আলী খানসুর ও অনলাইন এক্টিভিস্ট ফোরামের জাকির চৌধুরী। সাপ্তাহিক পত্রিকা সম্পাদক ও লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক বুলবুল হাসান, ডা. জাকী রেজওয়ানা, কানাডা থেকে নাগরিক টিভির সিইও টিটু রহমান সভায় সঙহতি প্রকাশ করে নুসরাত শাহরিনের গ্রেফতার-রিমান্ড ও নিপীড়নের নিন্দা জানিয়ে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবি জানান।

ডক্টর হাসনাত হোসাইন এমবিই বলেন, বাংলাদেশের মানুষের অধিকার রক্ষায় যারা নিজেদের জীবনের মূল্যবান সময়কে কুরবানী দিচ্ছেন ক্ষমতাসীনরা তাদেরকে সাইবার সন্ত্রাসী বানিয়ে তাদের ক্ষমতার দাপট দেখাচ্ছেন ! তিনি বলেন, ইতিহাস একদিন সেই সব অপকর্মের জীবন্ত সাক্ষ্য দেবে যারা নিরাপরাধ শিশুদের পর্যন্ত নিপীড়ন করছেন।ভাইয়ের বিরুদ্ধে প্রতিশোধ নিতে গিয়ে বোনকে গ্রেফতার করে টর্চার করছেন।ডক্টর হাসনাত বলেন, যারা গনত্রন্ত্র সুশাসনের প্রতি সত্যিকার বিশ্বাস করে তারা কখনো প্রতিশোধ পরায়ণ হয় না। বর্তমান সরকার যা করছে সেটা স্বৈরশাসনের চেয়ে ভয়ানক।
ডাঃ ফিরোজ মাহবুব কামাল বলেন, বর্তমান ক্ষমতাসীন আওয়ামীলীগ কখনো জনগণের প্রতি বিশ্বাস করে রাজনীতি করে না, তারা সব সময় মনে করে তাদের প্রতি জনগণ আস্থাহীন। ইতিহাস সাক্ষী এবং আমরা সেটা নিজে দেখেছি তারা বাংলাদেশের মানুষকে কি ধরণের শাসন উপহার দিয়েছেন আর বর্তমান প্রজন্ম এখন দেখছে। এদের বিরুদ্ধে আন্তর্জাতিক পরিমণ্ডলে নতুন ভাবে আন্দোলন করতে হবে। বিদেশী গনত্রন্ত্রকামী বন্ধুদের কাছে এদের দুঃশাসনের চিত্র তুলে ধরতে হবে।

সভাপতির বক্তৃতায় শামসুল আলম লিটন বলেন, নুসরাতকে গ্রেফতার, রিমান্ডের মাধ্যমে সরকার তার নিজের দুর্বলতা প্রমাণ করে দিয়েছে। সাংবাদিক ও গণমাধ্যমকর্মী সামাজিক যোগাযোগ মাধ্যম সক্রিয় ব্যক্তি ও
তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তা কেড়ে নিয়ে রাজনীতিকরা কখনো নিরাপদ থাকতে পারবে না। এই চিরায়ত
সত্যটি উপলব্ধি করার সময় এসেছে। তিনি অস্ট্রেলিয়া থেকে কানাডা পর্যন্ত প্রত্যেকটি দেশে বাংলাদেশি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নুসরাত জাহানের মুক্তি, কার্টুনিস্ট মুশতাক
হত্যার বিচার এবং ডিজিটাল নিরাপত্তা আইনসহ সকল কালাকানুন বাতিলের দাবিতে সোচ্চার হওয়ার জন্য সকল বিবেকবান সহকর্মীদের প্রতি আহ্বান জানান।

মুশফিকুল ফজল আনসারী বলেন, নুসরাত শুধু কনক সরওয়ার নয় কিংবা শুধু বাংলাদেশের সাংবাদিকদেরই নয়, বরং বিশ্বের সকল সাংবাদিক লেখক এর বোন। নুসরাতের ইস্যুটি কোন পর্যায়ে গেছে এবং যাবে সেটি সরকার হয়তো এখনো চিন্তাও করেনি। মানবাধিকারের প্রত্যেকটি ঘটনার জন্য এই সরকারকে একদিন জবাব দিতে হবে । সময় থাকতে সতর্ক হওয়ার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান এবং নুসরাতের অবিলম্বে মুক্তি দাবি করেন।

তাসনিম খলিল সংহতি সমাবেশ আয়োজনের জন্য লন্ডনের লেখক-সাংবাদিকদের ধন্যবাদ জানান এবং লন্ডন থেকে বিশ্বব্যাপী মানবাধিকার ও মিডিয়া সংগঠনগুলোকে গণমাধ্যম এর উপরে সরকারের ক্র্যাকডাউন নিয়ে জনমত গঠনে সকলের প্রতি আহবান জানান।

ডক্টর মুজিবুর রহমান বলেন গণমাধ্যমকে অথবা সাংবাদিকদের পরিবারদের অত্যাচার করে কখনো কোনো ফ্যাসিবাদ টিকে থাকতে পারেনি বরং জনগণের ঘৃণাই তাতে দিনে দিনে আরও বেড়েছে এবং বাড়ছে।

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2021. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close