Banglar Chokh | বাংলার চোখ

রুয়েটে পরীক্ষায় অংশ নেবে সাড়ে ৯ হাজার জন শিক্ষার্থী

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত: ০২:০৪, ৪ আগস্ট ২০২২

রুয়েটে পরীক্ষায় অংশ নেবে সাড়ে ৯ হাজার জন শিক্ষার্থী

নিজস্ব ছবি

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( কুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী শনিবার (৬ আগস্ট)। রুয়েটে ভর্তি পরীক্ষায় অংশ নেবে সাড়ে ৯ হাজার শিক্ষার্থী।
বুধবার সকাল সাড়ে ১০টায় রুয়েটের প্রশাসনিক ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন ড. নজরুল ইসলাম ম-ল বলেন, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষের চুয়েট, কুয়েট, রুয়েট সমন্বিত ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবছর রুয়েট কেন্দ্রে ভর্তি পরীক্ষায় রুয়েট কেন্দ্রে অংশ নেবে সর্বমোট ৯ হাজার ৪৯৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।
এছাড়া এবারে দুইটি গ্রুপের (ক ও খ) অধীনে ১৪টি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এ মোট ৮ হাজার ৮৭৩ জন এবং ‘খ’ গ্রুপের (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) অধীনে সকাল ১০টা থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত ৬২২ জন ভর্তিচ্ছু অংশ নেবে।
তিনি আরও বলেন, ‘ক’ গ্রুপে ৫০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং ‘খ’ গ্রুপে ৫০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা এবং ২০০ নম্বরের মুক্ত হস্ত অংকনসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীকে উচ্চ মাধ্যমিকের মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড ও ডাউনলোডকৃত সমন্বিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের হার্ডকপি অবশ্যই সঙ্গে আনতে হবে।
পরীক্ষাকে কেন্দ্র করে যেকোনো ধরনের জালিয়াতি রোধে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বকলে জানান তিনি। পরীক্ষার হলে অসুদপায় অবলম্বন বা কারো সাথে দুর্ব্যবহার করলে পরীক্ষা বাতিল বলে গণ্য হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পরে পরীক্ষার্থীরা হলে প্রবেশ করতে পারবে না এবং পরীক্ষা শুরু হওয়ার পর ১ ঘন্টা অতিবাহিত না হওয়া পর্যন্ত পরীক্ষার কক্ষ ত্যাগ করতে পারবে না।
তিনি বলেন, পরীক্ষা চলাকালে ক্যালকুলেটর (ভর্তি কমিটির অনুমোদিত) ছাড়া মোবাইল ফোন, জ্যামিতি বক্স, স্কেল, সেট স্কয়ার, কম্পাস ও কোন প্রকার ব্যাগ সহ অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখতে পারবে না।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও সদস্য সচিব অধ্যাপক ড. সেলিম হোসেন।
 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়