Banglar Chokh | বাংলার চোখ

 এসএসসি উত্তরপত্র পুনর্মূল্যায়ন :যশোর বোর্ডে আবেদন ১৩০০০

মালিকুজ্জাামান কাকা,যশোর

প্রকাশিত: ২০:২১, ৮ ডিসেম্বর ২০২২

 এসএসসি উত্তরপত্র পুনর্মূল্যায়ন :যশোর বোর্ডে আবেদন ১৩০০০

ফাইল ফটো

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এসএসসির উত্তরপত্র পুনর্মূল্যায়নে ১২৮১৬ পত্রে আবেদন জমা পড়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা বিষয়ে। পুনর্মূল্যায়নের ফল প্রকাশ করা হবে ২৪ ডিসেম্বর।
এ বছর এসএসসি পরীক্ষায় দেশের সবকয়টি বোর্ডের মধ্যে সর্বোচ্চ পাসের হার যশোর বোর্ডে। জিপিএ-৫ও বেশি পেয়েছে এই বোর্ডের পরীক্ষার্থীরা। এবার যশোর বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ পরীক্ষার্থী। পাসের হার ৯৫.১৭ শতাংশ। এ অবস্থার মধ্যেও বিপুল সংখ্যক পরীক্ষার্থী তাদের ফলে সন্তুষ্ট হতে পারেনি। এ কারণে তারা তাদের উত্তরপত্র পুনর্মূল্যায়নের আবেদন করেছে।
শিক্ষাবোর্ডের পরীক্ষা বিভাগ থেকে পাওয়া তথ্যানুযায়ী, এ বছর বাংলা প্রথমপত্রে ৯৬৭, বাংলা দ্বিতীয়পত্রে ৭০১, ইংরেজি প্রথমপত্রে ১৫৮৩, ইংরেজি দ্বিতীয়পত্রে ১১৭৫, গণিতে ৭৬১, ভূগোল ও পরিবেশে ৪৬০, উচ্চতর গণিতে ৩৭৯, কৃষি শিক্ষায় ৩২৮, পদার্থ বিজ্ঞানে ১০৯০, রসায়নে ১১২৮, জীববিজ্ঞানে ৫৭৫, পৌরনীতি ও নাগরিকতায় ৪১৫, অর্থনীতিতে ২৩৯, ব্যবসায় উদোগে ১১৬, হিসাব বিজ্ঞানে ১৪৩, সাধারণ বিজ্ঞানে ৩৮ এবং ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ২৮৮ আবেদন জমা পড়েছে। পরীক্ষা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ২৪ ডিসেম্বর পুনর্মূল্যায়নের ফলাফল ঘোষণা করা হবে। এ বছর যশোর বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করে ১ লাখ ৭২ হাজার ৮৩ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পরীক্ষা দেয় ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন। পাস করেছে ১ লাখ ৬১ হাজার ৩১৪ পরীক্ষার্থী। যারা পাস করেছে তাদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২০৩০১ জন ছেলে ও মেয়ে ১৭৪৬৭ জন, মানবিক বিভাগে ছেলে ৪৮০৮৫ ও মেয়ে ৫৩৬২৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১২৪৭২ ছেলে ও ৯৩৬২ জন মেয়ে রয়েছে।
জিপিএ-৫ পাওয়াদের মধ্যে রয়েছে ১৩৬১৭ ছেলে ও ১৭২৭৫ জন মেয়ে। বিজ্ঞান বিভাগ থেকে ১১৭৭৭ জন ছেলে ও ১১৯২৪ জন, মানবিক বিভাগ থেকে ৮৬২ জন ছেলে ও ৩৭০৩ জন মেয়ে এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯৭৮ জন ছেলে ও ১৬৪৮ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে। এছাড়া, জিপিএ-৪ থেকে ৫ এর নীচে পেয়েছে ৫৪৭৫০, জিপিএ-৩.৫ থেকে ৪ এর নীচে পেয়েছে ৩২৫৯০, জিপিএ-৩ থেকে ৩.৫ এর নীচে পেয়েছে ২৫১৩০, জিপিএ-২ থেকে ৩ এর নীচে পেয়েছে ১৭১৫৭ এবং জিপিএ-১ থেকে ২ এর নীচে পেয়েছে ৭৯৫ জন।
এ বিষয়ে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, ফলাফল প্রকাশের পরের দিন থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ছিল পুনর্মূল্যায়নের জন্য আবেদন করার সময়। এই সময়ের মধ্যে ১২৮১৬ পত্রে আবেদন জমা পড়েছে। আগামী ২৪ ডিসেম্বর পুনর্মূল্যায়নের ফলাফল প্রকাশ করা হবে।  

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়