Banglar Chokh | বাংলার চোখ

ফেসবুক হ্যাক হলে কী করবেন?

বাংলার চোখ ডেস্ক

প্রকাশিত: ১২:১৩, ১৭ জুলাই ২০২০

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

ফেসবুক হ্যাক হলে কী করবেন?

অবাধ তথ্যপ্রবাহের যুগে অনেকেই সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সঙ্গে সম্পৃক্ত। এতে অনেক কিছু যেমন সহজ হয়েছে তেমনি অনেকের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার কারণে ব্যক্তিগত নিরাপত্তাও ঝুঁকিতে পড়ছে। মাঝে মাঝেই শোনা যায় সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট হ্যাক হতে। তবে কিছু নির্দেশনা জানা থাকলে হ্যাক হওয়া এসব অ্যাকাউন্ট উদ্ধার করাও সম্ভব।

হ্যাকাররা অ্যাকাউন্ট হ্যাক করেই ক্ষ্যান্ত হন না। অনেককে ব্ল্যাকমেইল করে থাকে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের সচেতন করতে এবং হ্যাকারদের দমাতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পুলিশ।

শুক্রবার বাংলাদেশ পুলিশের অফিসিয়াল পেজে ‘সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয়’ শিরোনামে একটি একটি পরামর্শমূলক আর্টিকেল প্রকাশ করা হয়েছে।

তাদের দেয়া পরামর্শগুলো হলো

# প্রথমেই http://www.facebook.com/hacked লিঙ্কে প্রবেশ করুন।

# এরপর “My account is compromised”-এ ক্লিক করুন। হ্যাক হওয়া অ্যাকাউন্টটির তথ্য চাওয়া হলে সেখানে উল্লেখ করা দুটি অপশনের (ইমেইল বা ফোন নাম্বার) যেকোনো একটির ইনফরমেশন দিন।

# প্রদত্ত তথ্য সঠিক হলে প্রকৃত অ্যাকাউন্টটিই দেখাবে এবং আপনার বর্তমান অথবা পুরাতন পাসওয়ার্ড চাইবে; এখানে আপনার পুরাতন পাসওয়ার্ডটি দিয়ে “Continue” করুন।

# হ্যাকার যদি ইমেইল এড্রেস পরিবর্তন করে না থাকে তাহলে আপনার ইমেইলে রিকভারি অপশন পাঠানো হবে। এর মাধ্যমে হ্যাকড ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধার করা সম্ভব।

# হ্যাকার যদি ইমেইল এড্রেস, ফোন নাম্বারসহ লগইন এর জন্য প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে থাকে তাহলে, Need another way to authenticate? -> Submit a request to Facebook এ ক্লিক করলে ফেসবুক প্রোফাইলটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও আইডি সরবরাহের ফর্ম পূরণের মাধ্যমে হ্যাকড ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধার করা সম্ভব।

# সোশ্যাল মিডিয়ায় হ্যাকিংয়ের শিকার হলে সিআইডি’র সাইবার পুলিশ সেন্টারে আপনি সরাসরি নিজে এসে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও নিম্নবর্ণিত যেকোনো মাধ্যমে অভিযোগ পাঠাতে পারেন।

হটলাইন: ০১৭৩০৩৩৬৪৩১

ইমেইল: smmcpc2018@gmail.com
ফেসবুক পেইজ: https://www.facebook.com/cpccidbdpolice/

এছাড়াও, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাকের মাধ্যমে ব্ল্যাকমেইলিংয়ের শিকার হলে কালক্ষেপণ না করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন। প্রত্যেককে সচেতন হওয়ার অন্যকে সচেতন করার মাধ্যমে নিরাপদ জীবন গড়ার আহ্বান জানানো হয়।

বাংলার চোখ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়