Banglar Chokh | বাংলার চোখ

মৃত্যুসনদ প্রকাশ, ঘোষণার ৩ ঘন্টা আগেই মারা যান রানি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৬:০৪, ৩০ সেপ্টেম্বর ২০২২

মৃত্যুসনদ প্রকাশ, ঘোষণার ৩ ঘন্টা আগেই মারা যান রানি

ছবি:সংগৃহীত

প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর কারণসহ মৃত্যুসনদ প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) প্রকাশিত মৃত্যুসনদে রানির মৃত্যুর কারণকে ‘বার্ধক্য’ হিসাবে বর্ণনা করা হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গার্ডিয়ান।

যুক্তরাজ্যের স্কটল্যান্ডে নিজস্ব বাসভবন বালমোরাল ক্যাসলে প্রাসাদে গত ৮ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তবে সে সময় সঠিক কারণ জানানো হয়নি গণমাধ্যমকে। বলা হয়েছিল শান্তিপূর্ণভাবেই মারা গেছেন রানি।

মৃত্যুসনদে স্কটল্যান্ডের রেজিস্ট্রার জেনারেল পল লো নিশ্চিত করেছেন, রানির মৃত্যু ১৬ সেপ্টেম্বর স্কটল্যান্ডের অ্যাবারদিনশায়ার জেলায় নিবন্ধিত হয়েছে।

প্রতিবেদন থেকে জানা যায়, মৃত্যসনদে উল্লেখ আছে, স্থানীয় সময় বিকেল ৩টা ১০ মিনিটে মৃত্যু হয়েছিল রানি দ্বিতীয় এলিজাবেথের। অর্থাৎ এর প্রায় তিন ঘণ্টা পরে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয় তার মৃত্যুর খবর।

বৃহস্পতিবার রানির মৃত্যুসনদ প্রকাশ করেছে ন্যাশনাল রেকর্ডস অব স্কটল্যান্ড কর্তৃপক্ষ। জানা যায়, প্রিন্সেস অ্যান তার মায়ের মৃত্যু নিবন্ধন করেন।

সনদে রানির মৃত্যু নিশ্চিত করা নিবন্ধিত মেডিক্যাল কর্মকর্তা হিসেবে ডগলাস জেমস অ্যালানের নাম লেখা রয়েছে।

বালমোরাল প্রাসাদে গত ৮ সেপ্টেম্বর মৃত্যু হয় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের। এরপর স্কটল্যান্ড থেকে শুরু হয়েছিল শেষযাত্রা। মাইলের পর মাইল পথ পাড়ি দিয়ে তার কফিন পৌঁছায় লন্ডনে। ১১ দিনের আনুষ্ঠানিকতা শেষে স্থানীয় সময় ১৯ সেপ্টেম্বর সন্ধ্যায় উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে স্বামী প্রিন্স ফিলিপের পাশে সমাধিস্ত হয়েছেন সবচেয়ে বেশি সময় ধরে ব্রিটিশ সিংহাসনের অধিষ্ঠাত্রী এলিজাবেথ।

 
 

সূত্র: গার্ডিয়ান

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়