Banglar Chokh | বাংলার চোখ

শিক্ষার্থীদের বের করে দিয়ে স্কুল গুঁড়িয়ে দিল ইসরাইলি বাহিনী

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৫:৩৯, ২৫ নভেম্বর ২০২২

শিক্ষার্থীদের বের করে দিয়ে স্কুল গুঁড়িয়ে দিল ইসরাইলি বাহিনী

ছবি-সংগৃহীত

ইসরাইলি বাহিনী এবার শিশুদের স্কুল গুঁড়িয়ে দিয়েছে তারা। দখলকৃত পশ্চিমতীরের মাসাফার ইয়াত্তা এলাকায় একটি প্রাইমারি স্কুল, যেটিতে প্রায় ২২টি শিশু লেখাপড়া করত, এই স্কুল বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিয়েছে ইসরাইলি বাহিনী। আন্তর্জাতিক সংবাদমধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।
 স্থানীয়রা এবং ফিলিস্তিনের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েলি সেনাবাহিনী বুধবার সকালে ওই এলাকায় অভিযান চালিয়ে স্কুলটি ভেঙে দিয়েছে।

 মাসাফের ইয়াত্তা এলাকার স্থানীয় কাউন্সিলের প্রধান নিদাল বলেছেন, ইসরায়েলি দখলদার বাহিনী সেশন চলাকালীন অবস্থায় স্কুলটি ভেঙে দিয়েছে। সবচেয়ে খারাপ বিষয় হচ্ছে এই সময় শিক্ষার্থীরা ওই স্কুলের ভেতরে ছিল।  
 
তিনি আরও বলেন,  ইসরাইলি বাহিনী বাচ্চাদের ভয় দেখিয়ে স্কুল থেকে বের করে নিতে শব্দ বোমা ব্যবহার করেছিল। নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল জানায়, ইসরাইলি হাইকোর্ট অফ জাস্টিস বুধবার স্কুল ধ্বংসের আদেশের উপর অন্তর্বর্তী নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। এরপরেই ইসরাইলি বাহিনী স্কুলটি ধংস করে।   
 
 এদিকে ইসরাইলি সামরিক সংস্থার দাবি, এলাকাটি সেনাবাহিনীর ফায়ারিং জোন তৈরির জন্য ডিজাইন করা হয়েছে। ওই স্কুলটি  অবৈধভাবে নির্মিত হওয়ায়  ভবন ভেঙে দেয়া হয়েছে। তারা আরও দাবি করেন প্রতিষ্ঠানটি মাত্র এক মাস আগে নির্মিত হয়েছিল এবং দুই সপ্তাহেরও কম সময় ধরে চালু ছিল।
 এদিকে মাসাফার ইয়াত্তার এলাকার একজন কর্মী ফাদি আল-উমুর জানান, স্কুলটিতে চারটি ভিন্ন গ্রামের ২২ শিক্ষার্থী পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করতো। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ফিলিস্তিনি শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রোগ্রামের অধীনে পশ্চিম তীরে এক ডজনেরও বেশি স্কুল নির্মাণ করা হয়। এই স্কুল তার মধ্যে একটি। এদিকে স্কুল ধ্বংসের ঘটনায় ফিলিস্তিন বিষয়ক ইউরোপীয় ইউনিয়নের আলোচকরা তীব্র নিন্দা জানিয়েছেন।  

সূত্র:আল জাজিরা

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়