Banglar Chokh | বাংলার চোখ

‘ইউক্রেন যুদ্ধে পশ্চিমাদের দেয়া কামান ভেঙ্গে পড়ছে’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০১:৫১, ২৭ নভেম্বর ২০২২

‘ইউক্রেন যুদ্ধে পশ্চিমাদের দেয়া কামান ভেঙ্গে পড়ছে’

ছবি-সংগৃহীত

ইউক্রেন যুদ্ধে মার্কিন সমর্থিত পশ্চিমাদের তৈরি কামান বেশিরভাগই ক্ষতিগ্রস্ত হচ্ছে অথবা ভেঙ্গে পড়ছে বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। শুক্রবার (২৫ নভেম্বর) সামরিক সূত্রের বরাত দিয়ে তারা এ তথ্য দিয়েছে। বিষয়টি এমন পর্যায়ে পৌঁছেছে যে যুক্তরাষ্ট্র কিয়েভকে যে শত শত অস্ত্র সরবরাহ করেছে, সেগুলো মেরামতে পোল্যান্ড সীমান্তে কারখানা স্থাপন করা হয়েছে।

নিউইয়র্ক টাইমস জানায়, পশ্চিমারা ইউক্রেনে ৩৫০টি হাউইটজার কামান পাঠিয়েছে যার এক তৃতীয়াংশ কোনো কার্যকর নয়। কামানগুলো দীর্ঘ সময় ধরে ব্যবহারের কারণে পুড়ে যায় বা ক্ষতিগ্রস্ত হয় এবং যুদ্ধক্ষেত্রে মেরামত করা যায় না।

এদিকে যুদ্ধের প্রয়োজনীয়তা সাপেক্ষে সরঞ্জামগুলো ঠিক করা ইউক্রেনের সেনাবাহিনীর জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এ কারণে পোল্যান্ডে অগ্রাধিকার ভিত্তিতে কারখানা স্থাপন করা হচ্ছে। 

ইউক্রেনের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, তারা কারখানাগুলোকে ফ্রন্টলাইনের কাছাকাছি স্থাপন করতে চান যাতে কামানগুলো শিগগিরই যুদ্ধে ফিরে আসতে পারে।

চলতি বছরের ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে পশ্চিমা দেশগুলো কিয়েভকে বিলিয়ন ডলার যুদ্ধাস্ত্র সহায়তা দিয়ে আসছে। মার্কিন যুক্তরাষ্ট্র যুদ্ধ শুরুর পর থেকে আর্টিলারিসহ ১৯ বিলিয়নেরও বেশি অস্ত্র সরবরাহ করেছে।

এক পরিসংখ্যান অনুযায়ী পেন্টাগন জানায়, এখন পর্যন্ত ইউক্রেনে ১৪২টি ১৫৫ মিমি হাউইটজার ৯ লাখ ২৪ হাজার আর্টিলারি সেল পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া ৩৬টি ১০৫ মিমি হাউইটজার ১ লাখ ৮০ হাজার আর্টিলারি সেলও পাঠিয়েছে তারা।

মস্কো বারবার বলেছে যে, পশ্চিমাদের এই যুদ্ধাস্ত্র শুধুমাত্র সংঘাতকে দীর্ঘায়িত করবে।

সূত্র:নিউইয়র্ক টাইমস

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়