Banglar Chokh | বাংলার চোখ

আইএসের প্রধান নিহত!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০২:২০, ১ ডিসেম্বর ২০২২

আইএসের প্রধান নিহত!

ছবি-সংগৃহীত

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু হাসান আল-হাশিমি আল-কুরেশি নিহত হয়েছেন। বুধবার (৩০ নভেম্বর) তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে গোষ্ঠীটি। একই সঙ্গে আবু আল-হুসাইন আল-হুসাইনি আল-কুরেশিকে নিজেদের নতুন প্রধান ঘোষণা করেছে। এএফপির এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়েছে।
 
আইএসের এক মুখ মুখপাত্র বলেছেন, ‘খোদার শত্রুদের সঙ্গে এক যুদ্ধে নিহত হয়েছেন হাশিমি। তবে তার মৃত্যু কোথায়, কবে ও কীভাবে হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানাননি তিনি। এক অডিও বার্তায় আইএসের নতুন প্রধান হিসেবে আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরেশির নাম ঘোষণা করেন আইএসের ওই মুখপাত্র।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ায় উল্কার বেগে আইএসের উত্থান ঘটে। শিগগিরই সশস্ত্র এই গোষ্ঠীটি দেশ দুটির বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়। তবে এসব এলাকায় আইএসের স্বঘোষিত খিলাফত দেশ দুটির সামরিক বাহিনীর তীব্র আক্রমণের মুখে খুব দ্রুতই ভেঙে পড়ে।

 আইএস ২০১৭ সালে ইরাকে এবং দুই বছর পর ২০১৯ সালে সিরিয়ায় পরাজিত হয়। তবে গোষ্ঠীটি বিপুলসংখ্যক চরমপন্থী স্লিপার সেলের সদস্যরা এখনও উভয় দেশে হামলা চালায় এবং বিশ্বের অন্যান্য অঞ্চলেও হামলার দাবি করে।

আইএসের আগের নেতা আবু ইব্রাহিম আল-কুরাশি চলতি বছরের শুরুতে সিরিয়ার উত্তরাঞ্চলের ইদলিব প্রদেশে মার্কিন অভিযানে নিহত হন। তাঁর পূর্বসূরি আবু বকর আল-বাগদাদিও ২০১৯ সালের অক্টোবরে ইদলিবে নিহত হন।

সূত্র :এএফপি

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়