Banglar Chokh | বাংলার চোখ

দিনাজপুরে কবি সুফিয়া কামালের ২৩তম মৃত্যুবার্ষিকী পালিত

জিন্নাত হোসেন, দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৫৪, ২০ নভেম্বর ২০২২

দিনাজপুরে কবি সুফিয়া কামালের ২৩তম মৃত্যুবার্ষিকী পালিত

নিজস্ব ছবি

কবি বেগম সুফিয়া কামাল ছিলেন নারী আন্দোলনের পথিকৃৎ এবং সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতার বিরুদ্ধে এক অকুতোভয় যোদ্ধা। পিছিয়ে পড়া নারী সমাজের শিক্ষা ও অধিকার আদায়ের আন্দোলন শুরু করেছিলেন এবং বাংলাদেশের স্বাধীনতা লাভের পূর্বে গড়ে তুলেছেন ‘বাংলাদেশ মহিলা পরিষদ’। কবি বেগম সুফিয়া কামাল যে আদর্শ ও দৃষ্টান্ত রেখে গেছেন তা যুগে যুগে বাঙালি নারীদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।
২০ নভেম্বর (রোববার) বিকেলে শহরের কালিতলাস্থ সূর্যোদয় ভবনে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার আয়োজনে সর্বজন শ্রদ্ধেয়া কবি বেগম সুফিয়া কামাল এর ২৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে দিনাজপুর মহিলা পরিষদের সভাপতি কানিজ রহমান এ কথা বলেন। তিনি বলেন, কবি সুফিয়া কামাল রক্ষণশীল পরিবারে জন্মগ্রহণ করেও স্বশিক্ষায় শিক্ষিত হয়ে আত্মমর্যাদাসম্পন্ন, স্বাধীনচেতা এবং অসাম্প্রদায়িক মানুষ হিসেবে গড়ে ওঠেন। কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী পালনের সঙ্গে নারী আন্দোলন ও সামাজিক আন্দোলনের একটা আত্মিক সম্পর্ক রয়েছে। মহিলা পরিষদের দীর্ঘ পদযাত্রায় কবি সুফিয়া কামালের প্রজ্ঞা, আদর্শ, নারীবাদী মতবাদ ও অনুপ্রেরণা একাত্ম হয়ে রয়েছে।
আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দিনাজপুর মহিলা পরিষদের সম্মানীয় সদস্য আকতার কোহিনুর ইসলাম, সহ-সভাপতি মাহাবুবা খাতুন, সুমিত্রা বেসরা, লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু, সমাজ কল্যাণ সম্পাদক সাহানাজ পারভীন, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক রাজিয়া সুলতানা পলি, সদস্য গোলেনুর বেগম, শিবানী উড়াও, মিতালী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার। 
 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়