Banglar Chokh | বাংলার চোখ

অশান্ত উত্তরার পরিবেশ, দায়ী কে?

উত্তরা প্রতিনিধি 

প্রকাশিত: ০০:৪৯, ১৮ জুন ২০২২

অশান্ত উত্তরার পরিবেশ, দায়ী কে?

ফাইল ছবি

রাজধানীর দক্ষিণখানের কসাইবাড়ী রেলগেইট এলাকার ইন্ট্রাকো ডিজাইন ও ইন্ট্রাকো ফ্যাশন লিঃ এর মালিক বারবার ওয়াদা ভঙ্গ করে শ্রমিকদের সাথে চরম অন্যায়-অবিচার করে যাচ্ছে।

জানা গেছে, গত 'এপ্রিল' মাসের বেতন শ্রম ভবনে শ্রম প্রতিমন্ত্রীর উপস্থিতিতে করা চুক্তি অনুযায়ী 'মে' মাসের ২৬ তারিখে দেওয়ার কথা থাকলেও সেই বেতন তরিঘরি করে দিয়েছে জুন মাসের ২ তারিখ (তবুও শ্রমিকরা টানা দুই দিন অবরোধ করার পরে)। এবং চুক্তি অনুযায়ী 'মে' মাসের বেতন জুন মাসের ১৫ তারিখ পরিশোধ করার কথা থাকলেও শ্রমিকরা এখনো বেতন পায়নি। শ্রমিক সূত্রে জানা গেছে, মালিক বলছে- ২৬ জুন বেতন দেওয়ার কথা, শ্রমিকরা তা মেনে নেয় নি। বাধ্য হয়ে শ্রমিকরা আবার আন্দোলনের পরিকল্পনা করছে। প্রতিমাসে বেতন নিয়ে এমন তালবাহানার কারণে বাড়ীওয়ালা, বাকীর দোকান, সন্তানদের স্কুলে সর্বত্রই অপমানিত ও লাঞ্ছিত হচ্ছেন শ্রমিকরা। 

শ্রমিকরা অভিযোগ করেন, শ্রম ভবন ও বিজিএমইএ'র কর্মকর্তারা বারবার মালিককে সময় দেন, নতুন নতুন চুক্তি করেন। আর মালিক বারবার চুক্তি ভঙ্গ করলেও তারা ব্যবস্থা নেয় না। 

স্থানীয়রা জানান, "উক্ত প্রতিষ্ঠানের মালিকের কারণে প্রতিমাসেই শ্রমিকরা রাস্তায় নেমে উত্তরা এলাকার পরিবেশ অশান্ত করে। ভাঙচুর, অবরোধে ক্ষতির মুখে পড়ে এলাকাবাসী ও ব্যবসায়ীরা। 

ধারণা করা হচ্ছে, যেহেতু 'মে' মাসের বেতন এখনো পরিশোধ করা হয়নি, সামনে কুরবানীর ঈদের বেতন-বোনাস ঈদের আগে দেওয়া হবে কিনা তা পুরোপুরি অনিশ্চিত। ঈদের আগে যদি বোনাস ও জুন মাসের বেতন পরিশোধ না করা হয় তাহলে বরাবরের মতো এই দুইটি কারখানার শ্রমিক আন্দোলনে উত্তরা এলাকার পরিস্থিতি অশান্ত হবে নিশ্চিত। এব্যপারে আগে থেকেই ব্যবস্থা নেয়া জরুরি ‌‌।"

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়