Banglar Chokh | বাংলার চোখ

রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের এই উসকানিতে পা দেবে না বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৪৮, ২০ সেপ্টেম্বর ২০২২

রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের এই উসকানিতে পা দেবে না বাংলাদেশ

ছবি:সংগৃহীত

ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম বলেছেন, মিয়ানমারের উসকানিতে পা দেবে না বাংলাদেশ।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কূটনীতিকদের বিফ্রিং শেষে এ কথা জানান তিনি।

বেলা ১১টায় শুরু হয়ে প্রায় ১ ঘণ্টা ধরে চলে এ  বিফ্রিং।

ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতেই আঞ্চলিক অস্থিতিশীলতা তৈরি করে ফায়দা লুটতে চায় মিয়ানমার। বিদেশি কূটনীতিকদের বিষয়টি জানানো হয়েছে।

মিয়ানমার থেকে বাংলাদেশ সীমান্তে বারবার গোলা ও মর্টারশেল আসা, হতাহতের ঘটনায় বাংলাদেশের ধৈর্য ধরা এবং শান্তিপূর্ণ অবস্থানে থাকার বিষয়টি দূতদের ব্রিফ করেন মো. খুরশেদ আলম।

কোনো সন্ত্রাসী গোষ্ঠীকে বাংলাদেশ আশ্রয় দেয়নি, দিচ্ছে না, দেবেও না জানিয়ে মো. খুরশেদ আলম বলেন, কূটনৈতিক তৎপরতার পাশাপাশি নেপিদোর সঙ্গে সামরিকসহ সব স্তরে যোগাযোগ রাখছে ঢাকা।

এদিকে সীমান্তে উদ্ভূত পরিস্থিতির জন্য  সোমবার (১৯ সেপ্টেম্বর) মিয়ানমার আরাকান আর্মির পাশাপাশি রাখাইনের সশস্ত্র সংগঠন আরসার ওপর দায় চাপিয়েছে দেশটি। বলেছে, বাংলাদেশের সঙ্গে বিদ্যমান সম্পর্ক নষ্ট করার জন্য এ দুপক্ষ মিলে চলমান পরিস্থিতি সৃষ্টি করেছে। ইয়াঙ্গুনে বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরীর সঙ্গে আলোচনায় নিজেদের অবস্থান এভাবে ব্যাখ্যা করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জ ফিউ উইন। মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে বৈঠকের বিষয়টি এভাবে তুলে ধরেছে।

জ ফিউ উইন জানান, বাংলাদেশের অভ্যন্তরে আরাকান আর্মি ও আরসার পরিখা এবং ঘাঁটি রয়েছে। এমন তথ্য গত ৭ সেপ্টেম্বর কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রদূতকে জানিয়েছিল মিয়ানমার। বৈঠকে সে বিষয়টি তুলে ধরেন জ ফিউ উইন ওই ঘাঁটিগুলোর বিষয়ে তদন্তের জন্য দ্রুত পদক্ষেপ নেয়া এবং সেগুলো গুঁড়িয়ে দেয়ার আহ্বান জানান।

এদিকে বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের গোলাগুলি ও মর্টারশেল নিক্ষেপসহ অন্যান্য বিষয় নিয়ে আসিয়ানভুক্ত দেশগুলোর দূতদের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় বৈঠক করেছে

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়