Banglar Chokh | বাংলার চোখ

শুরু হলো দুর্গাপূজার ক্ষণগণনা,আজ ‘শুভমহালয়া’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৭:৩৩, ২৫ সেপ্টেম্বর ২০২২

শুরু হলো দুর্গাপূজার ক্ষণগণনা,আজ ‘শুভমহালয়া’

নিজস্ব ছবি

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের শুভমহালয়া বা পুণ্যলগ্ন। স্নিগ্ধ ভোরের আলো আসার সাথে সাথেই দেবীর আবাহনেই শুরু দুর্গাপূজার ক্ষণগণনা।
 
 শ্রী শ্রী চণ্ডিপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো এ মহালয়া।

ভোরে রাজধানীসহ দেশের অন্যান্য মন্দিরে এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দেবী দুর্গার আবাহনের এ দিনটি সারা দেশে বেশ আনন্দঘন মুহূর্তের সঙ্গে উদযাপিত করা হচ্ছে।

সনাতন হিন্দু ধর্মালম্বীদের মতে, এদিনই দেবী দুর্গার আবির্ভাব ঘটে। এ দিন থেকেই দুর্গাপূজার দিন গণনা শুরু হয়। মহালয়া মানেই আর ৬ দিনের প্রতীক্ষা মায়ের পূজার। আর এ দিনেই দেবীর চক্ষুদান করা হয়। রোববার (২৫ সেপ্টেম্বর) মহালয়ার মধ্য দিয়ে শুরু হলো শারদীয় দুর্গোৎসব। যদিও ১ অক্টোবর ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। ওইদিন থেকে পাঁচ দিনের এ উৎসব শেষ হবে আগামী (৫ অক্টোবর) বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে।

 ভোর ৬টায় রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহালয়ার বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন কমিটি। দেশের অন্যান্য মন্দিরেও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দেবী দুর্গার আগমনী উপলক্ষে দিনটি উদযাপন করতে ভোর সাড়ে ৫টায় বনানী মাঠে দেবীবরণের আয়োজন করেছে গুলশান-বনানী সর্বজনীন পূজা ফাউন্ডেশন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিতে আছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী  ড. হাছান মাহমুদ। সভাপতিত্ব করছেন পান্না লাল দত্ত।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসবকে আনন্দমুখর করে তুলতে দেশজুড়ে প্রস্তুতি শেষ হয়েছে। সনাতন ধর্মের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসবে এবার সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে উদযাপন হবে।গতকাল শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার জানান, গত বছর সারা দেশে দুর্গাপূজার সংখ্যা ছিল ৩২ হাজার ১১৮টি। এবার এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ১৬৮টি। ঢাকা মহানগরে পূজার সংখ্যা ২৪১টি, যা গত বছরের থেকে ৬টি বেশি।

দুর্গাপূজা সুন্দরভাবে সম্পন্ন করতে এমন ২১ দফা নির্দেশনা জারি করেছে পূজা উদযাপন পরিষদ।
 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়