Banglar Chokh | বাংলার চোখ

মেট্রোরেল চালু ডিসেম্বরে, কানেক্টিং যানবাহন দেয়ার তাগিদ বিশেষজ্ঞদের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৩৭, ২৭ নভেম্বর ২০২২

মেট্রোরেল চালু ডিসেম্বরে, কানেক্টিং যানবাহন দেয়ার তাগিদ বিশেষজ্ঞদের

ফাইল ফটো

বাণিজ্যিকভাবে চলাচল শুরু হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম মেট্রোরেল। আসছে ডিসেম্বর মাসের যেকোনো দিন উত্তরা-মতিঝিল-কমলাপুর (এমআরটি লাইন-৬) মেট্রোর উত্তরা-আগারগাঁও অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে শুরুতে মেট্রোরেল চলবে সীমিত সময়। অর্থাৎ দিনে ২ ঘণ্টা। প্রয়োজনীয় জনবল ও অপ্রতুল প্রস্তুতির কারণে চালুর পর এক-দুই মাস বা তার কিছু বেশি সময় সীমিত পরিসরেই ট্রেন পরিচালনার সম্ভাবনা রয়েছে। তাই উদ্বোধনের আগে নির্ধারিত রুটের কাজ শেষ করতে কাজ চলছে খুব জোরে শোরেই।

শ্রমিকরা বলছেন, দীর্ঘ দিনের শ্রম আর ঘামে ভেজা এই মেট্রোরেল, উদ্বোধনের পর নগরবাসীর জন্য সুফল বয়ে আনবে। এদিকে ঘন্টায় ১১০ কিলোমিটার বেগে ছুটে চলা এই মেট্রোরেলের উদ্বোধনের খবর ছড়িয়ে পড়েছে পুরো নগরীতে। যানজটে আটকে থাকা নগরবাসীর মধ্যে বিরাজ করছে উৎসাহ উদ্দীপনা। তারা বলছেন, মেট্রোরেল চালু হলে সময়ের পাশাপাশি বৃদ্ধি পাবে কর্মঘন্টা।তবে ভাড়া নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানান,মেট্রোরেলের ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রথম ধাপে ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে এ সেবা।মেট্রোরেলে প্রতি কিলোমিটারের ভাড়া ধরা হয়েছে ৫ টাকা। তাছাড়া সর্বনিম্ন ভাড়া হবে ২০ টাকা আর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ভাড়া নির্ধারন করা হয়েছে ১শ টাকা পর্যন্ত।

এবিষয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের এআরআই ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক শাহনেওয়াজ হাসানাত-ই-রাব্বি  বলেন,মেট্রোরেল চালুর ফলে নগরীর যানজট সমস্যা কমে যাবে হয়ত অনেকটাই। তবে যেহেতু ধাপে ধাপে চালু হচ্ছে প্রকল্পটি, তাই যানজটন নিরসনে দৃশ্যমান সাফল্য এখনই হয়ত পাওয়া যাবে না। একই সাথে বিভিন্ন স্টেশনে মেট্রো থেকে নেমে আসা যাত্রীদের জন্য গন্তব্যে যাওয়ার কানেক্টিং যানবাহনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। নইলে স্টেশন কেন্দ্রিক যানজট বেশি বৃদ্ধির শংকা এই সড়ক ব্যবস্থাপনা বিশেষজ্ঞ’র।  

 

সূত্র: পার্সটুডে

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়