Banglar Chokh | বাংলার চোখ

বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান পদে আলোচনায় আ’লীগের ১০ প্রার্থী 

মমিন রশীদ শাইন ,বগুড়া

প্রকাশিত: ২২:৫৫, ৮ সেপ্টেম্বর ২০২২

বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান পদে আলোচনায় আ’লীগের ১০ প্রার্থী 

ফাইল ফটো

 তফসিল ঘোষনার পরই বগুড়া  জেলা পরিষদে চেয়ারম্যান ও সদস্য পদে নির্বাচনে প্রার্থী হওয়ার জানান দিচ্ছেন ক্ষমতাসীন আওয়ামীলীগের অংগ সংগঠনের নেতা-কর্মীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রার্থী হওয়া নিয়ে হইচই পড়েছে। হাই কমান্ডের চোখে পরতে তারা নানা কর্মসুচিতে যোগদিচ্ছেন স্বদলবলে। কেউ নিজে আবার কেহ তার কর্মী সমর্থকদের দিয়ে প্রার্থী হওয়ার খবর জানান দিচ্ছেন নানাভাবে। এদের মধ্যে অনেকেই ক্ষমতাসীন দলের বর্তমান ও সাবেক নির্বাচিত জনপ্রতিনিধি রয়েছে। অনেক জনপ্রতিনিধি নির্বাচনে অংশ নিতে ইতোমধ্যেই স্ব-পদ থেকে পদত্যাগ পত্র জমা দিয়েছেন। এ জেলায় অনান্য দলের কোন প্রার্থীর নাম শোনা যাচ্ছেনা। 
নির্বাচন কমিশনের ঘোষনা অনুযায়ী আগামী ১৭ অক্টোবর সারা দেশের ন্যায় বগুড়াতেও জেলা পরিষদের ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে বগুড়া  জেলা পরিষদের চেয়ারম্যান পদে আগ্রহী আওয়ামীলীগ এর ১০ জন প্রার্থী নিয়ে ব্যাপক আলোচনা চলছে। ইতোমধ্যে বগুড়ায় আওয়ামীলীগের চেয়ারম্যান প্রার্থীরা কেন্দ্রে যোগাযোগ শুরু করেছে। পিছিয়ে নেই সদস্য পদে নির্বাচনে আগ্রাহীরাও। তারাও সমান তালে প্রাচারনা জানান দিচ্ছেন। দলীয় আনুকুল্য পেতে কেন্দ্রীয় নেতাদের দ্বারস্থ হচ্ছেন। তবে দলীয় সভানেত্রী শেখ হাসিনা জেলা পরিষদে দলীয় প্রার্থী মনোনয়ন দিবেন বলে দলীয় সূত্রে জানা গেছে। 
আগ্রহী ১০জন প্রার্থীর মধ্যে রয়েছেন বর্তমানে বগুড়া জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ মকবুল হোসেন । জেলা পরিষদ এর চেয়ারম্যান হিসেবে দায়ীত্ব পালন করেছেন।  বয়বৃদ্ধ এই নেতা জেলায় তিনি ক্লিন ইমেজের নেতা হিসেবে পরিচিত। 
জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি টি জামান নিকেতা, যিনি জাতীয় সংসদ নিবাচনে সংসদ সদস্য পদে বগুড়া -৬ সদর আসনেপ্রতিদন্দ্বিতা করেছেন।  
জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক বগুড়া পৌর চেয়ারম্যান এ্যাড. রেজাউল করিম মন্টু বগুড়া  জেলা পরিষদের চেয়ারম্যান পদে মনোনয়ন চাইবেন বলে জানান। 
অপরদিকে জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক  সদ্য বিদায়ী জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. আসাদুর রহমান দুলু রয়েছেন আগ্রহী প্রার্থীদের তালিকায়। তিনি এই নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য দলীয় মনোনয়ন পেতে আওয়ামী লীগের  হাই কমান্ডে জোর তদ্বির চালাচ্ছেন। ৯০ দশকের সাবেক এই ছাত্রনেতা জেলা ছাত্রলীগের সভাপতি ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ছিলেন । 
তরুন আওয়ামীলীগ নেতা সুলতান মাহমুদ খাঁন রনি  তফসিল ঘোষনার পর থেকে স্থানীয় রাজনৈতিক মহলে আলোচিত ও গ্রহনযোগ্য প্রার্থী হিসাবে আলোচনায়  শীর্ষে রয়েছেন। স্যোসাল মিডিয়াতে তার সমর্থকরা ব্যাপক প্রচার চালাচ্ছেন । রনি  ছাত্রলীগের রাজনীতি থেকে শুরু করে বর্তমানে জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক  এর দায়ীত্ব পালন করছেন । জেলায় ক্রিড়া  সংগঠক হিসেবে নিজেকে শক্তিশালী অবস্থানে নেয়া ও ব্যক্তিগত নিরপেক্ষ ইমেজের মাধ্যমে তিনি একক জনপ্রিয়তা অর্জনে সক্ষম হয়েছেন।
জেলা আওয়ামীলীগ এর সাংগঠনিক সম্পাদক এ্যাড. জাকির হোসেন নবাব মনোনয়ন চেয়েছেন যিনি বগুড়া জেলা ছাত্রলীগের ও স্বেছাসেবকলীগের সাধারন সম্পাদক  ছিলেন।
জেলা যুবলীগ সভাপতি শুভাষিশ পোদ্দার লিটন মনোনয়ন চেয়েছেন যিনি বগুড়া জেলা ছাত্রলীগের সভাপতি ও বিআরটিসির পরিচালক ছিলেন । 
ডা মোস্তফা আলম নান্নু এবার মনোনয়ন চেয়েছেন যিনি বগুড়া- ৭ গাবতলী- শাজাহানপুর এলাকার সংসদ নির্বাচনে অংশ গ্রহন করছেন বিএমএ বগুড়া জেলা শাখার সভাপতি ছিলেন। । 
বগুড়ার বিশিষ্ট ঠিকাদার ও পরিবহন ব্যবসায়ী আব্দুল মান্নান আকন্দ দলীয় মনোনয়ন ফরম উত্তোলন করেছেন। যিনি সম্প্রতি পৌর মেয়র নির্বাচনে প্রতিদন্দ্বিতামূলক অংশ গ্রহন করেছিলেন। 
এছাড়াও বগুড়া জেলা আওয়ামীলীগ এর যুগ্ম সাধারন সম্পাদক মুঞ্জুরুল আলম মোহন এর সহধর্মিনী কহিনুর মোহন. দলীয় মনোনয় পত্র সংগ্রহ করেছেন। 
আলোচিত সকল প্রার্থীই মনোনয়ন পেতে জোর লবিং ও তদবির শুরু করেছেন। দলীয় সভানেত্রী  যাকে পছন্দ করবেন তিনিই দলীয় মনোনয়ন পাবেন বলে ধারনা করা হচ্ছে।
উল্লেখ্য বগুড়া জেলা পরিষদ ১৮৮৬ সালের ১ এপ্রিল গঠিত হয়। আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদের চেয়ারম্যানের ১টি পদ, ১২টি উপজেলায় ১২টি সদস্য পদ এবং ৪টি সংরক্ষিত নারী সদস্য পদ সর্বমোট ১৭টি পদের ভোট ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হবে।  এতে ভোট প্রদান করবেন বগুড়া জেলার ১২টি উপজেলা পরিষদ, ১২টি পৌরসভা ও ১০৮টি ইউনিয়ন পরিষদের ১ হাজার ৬২৩ জন ভোটার। 
 ঘেষিত তফসিল অনুযায়ী  জেলা পরিষদ নির্বাচনে আগামী ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত  ভোট গ্রহন করা হবে। জেলা প্রশাসক এ  নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়