banglarchokh Logo

কর্মব্যস্ততায় ফিরছে ইতালির বন্ধর নগরী নাপোলি(ভিডিও সহ)

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে
বাংলার চোখ
 কর্মব্যস্ততায় ফিরছে ইতালির বন্ধর নগরী নাপোলি(ভিডিও সহ)

 মহামারী করোনা ভাইরাস ঠেকাতে অনেকটাই সক্ষম ইউরোপের দেশ ইতালি। প্রাকৃতিক সুন্দরের অন্যতম দেশটি করোনায় মৃতনগরীতে পরিণত হয়। তবে এখন সেখানে স্বাভাবিক হয়েছে জনজীবন।

ইতালির বন্দর নগরী নাপোলি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় কর্মব্যস্ততা বেড়েছে ইতালির অন্যতম ব্যবসায়িক এই নগরীতে। সেখান থেকে ঘুরে এসে বিস্তারিত তুলে ধরছেন বার্তা ২৪ এর ইতালি প্রতিনিধি ইসমাইল হোসেন স্বপন।

সমদ্রের কোল ঘেঁষে বিস্তীর্ণ এলাকায় গড়ে উঠেছে পিয়াজ্জা গারিবালদি শহরটি। এই এলাকায় অনেক বাংলাদেশিদের বসবাস। নাপোলির পর্যটন স্পট গুলোর অন্যতম গারিবালদি। আশপাশের এলাকাকে ঘিরে গড়ে উঠেছে রেস্টুরেন্ট, বার। রয়েছে বাংলাদেশিদের দোকানপাট। এই এলাকায় আসার পরে আপনাকে মনে হবে প্রবাসে এ যেন একখন্ড বাংলাদেশ। কেননা এখানকার বিপনীবিতান গুলো অনেকটার ঢাকার তাতীবাজারের মতই দেখতে।

ইতালির প্রতিটি শহরে বিপণি বিতান কেন্দ্র তথা শপিং মল রয়েছে। এসব জায়গা ঘুরে দর্শনার্থীরা নিত্যনতুন পণ্যসামগ্রী কেনেন।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সব কিছু খুলে দেয়ায় পর্যটকদের আনাগোনা বাড়ছে। স্বাভাবিক অবস্থায় ফিরে আসায় প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ীরা এখন উৎপল। করোনাকালীন যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে কাজ করছেন তারা।


গত ফেব্রুয়ারীতে করোনা প্রাদুর্ভাব শুরু হয়। মার্চ থেকে মহামারী আকারে ধারণ করে। নিয়ন্ত্রণের বাহিরে চলে যাওয়ার জরুরী অবস্থা জারি করেন দেশটির সরকার।

দীর্ঘ দুই মাসের তান্ডব শেষে ইতালিতে দুর্বল হচ্ছে করোনা। স্বস্তি ফিরেছে জনজীবনে। ধাপে ধাপে শিথিল হয়েছে লকডাউন। তুলে নেয়া হয়েছে সকল বিধিনিষেধ। খুলেছে সীমান্ত। আঞ্চলিক ও আন্তর্জাতিক ফ্লাইট চালু করে দেয়া হয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2021 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com