banglarchokh Logo

অধীনস্ত যুবতীর সঙ্গে অন্তরঙ্গ সম্পর্কের তদন্তের মাঝেই পদত্যাগ করেন বিল গেটস!

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 অধীনস্ত যুবতীর সঙ্গে অন্তরঙ্গ সম্পর্কের তদন্তের মাঝেই পদত্যাগ করেন বিল গেটস!

প্রায় দুই দশক আগের কথা। নিজের প্রতিষ্ঠানে কর্মরত এক যুবতীর সঙ্গে অন্তরঙ্গ সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। সেই রোমান্টিক সম্পর্ক জটিল থেকে জটিলতার দিকে অগ্রসর হয়। বিষয়টি পরিচালনা পরিষদের নজরে যায়। এর প্রেক্ষিতে মাইক্রোসফট একটি বিবৃতি দেয়। তারা তাতে বলে, ২০১৯ সালের মাঝামাঝি একটি উদ্বেগজনক চিঠি পায় মাইক্রোসফট। তাতে বলা হয়, বিল গেটস কোম্পানিতে নিযুক্ত এক যুবতীর সঙ্গে অন্তরঙ্গ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছেন। এর ফলে তদন্ত শুরু হয়।

তদন্ত শেষ হওয়ার আগেই মাইক্রোসফটের পরিচালনা পরিষদ থেকে পদত্যাগ করেন বিল গেটস। সম্প্রতি স্ত্রী মেলিন্ডা গেটসের সঙ্গে বিবাহ বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন বিল গেটস। এর পর থেকেই প্রশ্ন সৃষ্টি হয়েছে, কি এমন ঘটেছে যার কারণে বিশ্বের রোমান্টিক এই দম্পতি বিচ্ছেদে গেলেন। বাইরের দুনিয়া তো তাদের কোনো স্ক্যান্ডাল সম্পর্কে জানতে পারেনি। আস্তে আস্তে এক এক করে তথ্য ফাঁস হতে থাকে। বলা হয়, বিল গেটস একে একে বেশ কিছু নারীর সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন। সেটা বিয়ের আগে এবং পরেও। এর মধ্যে একজনকে নিয়ে তিনি লন্ডনে হোটেলবাস করেছেন। অ্যামস্টারডামের নিষিদ্ধ পল্লী সফরে গিয়েছেন। তবে প্রকৃতপক্ষে কোন ঘটনাকে কেন্দ্র করে বিল গেটস ও মেলিন্ডা গেটসের দাম্পত্য ভেঙে গেল তা পরিষ্কার জানা যাচ্ছে না। এর মধ্যে গতকাল ব্লুমবার্গ একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, দুই দশক আগে বিল গেটস যখন অফিসের এক যুবতীর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন তা নিয়ে পূর্ণাঙ্গ তদন্ত করেছে পরিচালনা পরিষদ। এক্ষেত্রে তারা বাইরের আইনি প্রতিষ্ঠানের সহায়তা নিয়েছেন। তবে তদন্তের শেষ ফল জানা যায়নি। কারণ, তদন্ত শেষ হওয়ার আগেই মাইক্রোসফট ছেড়েছিলেন বিল গেটস।

এর আগে ডো জনস রিপোর্ট করে যে, মাইক্রোসফটের পরিচালকরা দেখতে পেয়েছেন ওই যুবতীর সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েছেন বিল গেটস। এরপর তিনি পরিচালনা পরিষদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। এখানে উল্লেখ্য, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা এবং বিলিয়নিয়ার বিল গেটস গত বছর মার্চে ঘোষণা দেন যে, তিনি মাইক্রোসফটের পরিচালনা পরিষদ থেকে পদত্যাগ করছেন। বাকি সময় তিনি জনহিতৈষী কাজ করবেন। ওই সময় মাইক্রোসফট বলেছিল, ২০০৮ সাল থেকে প্রতিদিন নিয়মিতভাবে সক্রিয় ছিলেন না বিল গেটস। তবে তার এক মুখপাত্র মাইক্রোসফট থেকে বিল গেটসের পদত্যাগের সিদ্ধান্তের সঙ্গে ওই রোমান্টিক সম্পর্কের কোনো সম্পর্ক নেই বলে দাবি করেছেন। তিনি বলেছেন, প্রায় ২০ বছর আগে তার এক রোমান্টিক সম্পর্ক হয়েছিল এবং তা আপসের মাধ্যমে শেষ হয়ে গেছে। ফলে পদত্যাগের সঙ্গে ওই সম্পর্কের কোনোই যোগসূত্র নেই।

এ ইস্যুগুলো তখনই সামনে আসছে যখন মাইক্রোসফটে নারীদের সঙ্গে কেমন আচরণ করা হয় এবং মি-টু আন্দোলন কি পর্যায়ে আছে তা নিয়ে আলোচনা চলছে, তখনই এ ইস্যুটির খবর বিলম্বে হলেও প্রকাশ পেয়েছে। মাইক্রোসফট বলেছে, ২০০০ সাল থেকেই এমন সব অভিযোগ তদন্তের ব্যবস্থা করেছে কোম্পানি। ওদিকে একজন অধীনস্ত যুবতীর সঙ্গে তার সম্মতিতে ঘনিষ্ঠ সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন এমন অভিযোগে ইন্টেল করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ব্রায়ান ক্রজানিচ পদত্যাগ করেছেন। যদিও তার ওই সম্পর্ক অনেক বছর আগেই শেষ হয়ে গেছে। এ অভিযোগে আভ্যন্তরীণ এবং বিদেশী আইনজীবী দিয়ে তদন্ত করায় ইন্টেল করপোরেশন। এর মাধ্যমে তারা নিশ্চিত হওয়ার চেষ্টা করে যে, কোম্পানির কোনো নীতি লঙ্ঘন হয়েছে কিনা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2021 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com