banglarchokh Logo

৫ প্রতিষ্ঠানকে চামড়া রপ্তানির অনুমতি দিলো সরকার

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 ৫ প্রতিষ্ঠানকে চামড়া রপ্তানির অনুমতি দিলো সরকার

সরকার প্রথমবারের মতো ৫টি প্রতিষ্ঠানকে ২০ লাখ বর্গফুট করে মোট ১ কোটি বর্গফুট ওয়েট-ব্লু চামড়া রপ্তানির অনুমতি দিয়েছে। পাঁচটি প্রতিষ্ঠান হলো- কালাম ব্রাদার্স ট্যানারি লিমিটেড, মেসার্স কাদের লেদার কমপ্লেক্স, আমিন ট্যানারি লিমিটেড, লেদার ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ লিমিটেড, একেএস ইনভেস্টমেন্ট। বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব নাজনীন পারভীন স্বাক্ষরিত আদেশে এই পাঁচটি প্রতিষ্ঠানকে চামড়া রপ্তানির এ অনুমতি দেয়া হয়। গত ১৭ই ও ৩০শে জুন প্রতিষ্ঠানগুলোকে পৃথক আদেশে অনুমতি দেয়া হলেও আজ মন্ত্রণালয় থেকে গণমাধ্যমকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বিভিন্ন প্রতিষ্ঠানের আবেদনের প্রেক্ষিতে ২০ লক্ষ বর্গফুট ওয়েট-ব্লু চামড়া হংকং, চীন, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, ইতালি, স্পেন, জার্মানিতে ৬টি শর্তে রপ্তানির অনুমতি দেয়া হলো।

শর্তগুলো হলো-

১. রপ্তানি নীতি ২০১৮-২১ অনুসরণ করতে হবে।

২. এই অনুমতি শুধুমাত্র রপ্তানির অনুমতি প্রাপ্ত ওয়েট-ব্লু চামড়ার নির্ধারিত পরিমাণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। পরবর্তী রপ্তানি সমূহের জন্য পুনরায় আবেদন করতে হবে।

৩. রপ্তানির অনুমতির মেয়াদ ৩০-০৬-২০২২ পর্যন্ত বহাল থাকবে।

৪. জাহাজিকরণ শেষে রপ্তানি সংশ্লিষ্ট সকল প্রকার কাগজপত্রাদি এ অধিশাখায় দাখিল করতে হবে।

৫. যে দেশে রপ্তানির জন্য অনুমোদন প্রদান করা হবে সেব দেশেই রপ্তারি করতে হবে।

৬. সরকার যে কোন সময় ওয়েট-ব্লু চামড়া রপ্তানি নিষিদ্ধ করতে পারবে। ।

উৎসঃ মানবজমিন

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2021 বাংলারচোখ.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com