Banglar Chokh | বাংলার চোখ

জিদানের সঙ্গে কথাই বলেননি পিএসজি সভাপতি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১২:৫৮, ২২ জুন ২০২২

জিদানের সঙ্গে কথাই বলেননি পিএসজি সভাপতি

ফাইল ফটো

‘আগামী মৌসুমে এমবাপ্পে এবং আমি উভয়ই পিএসজিতে থাকছি’- কিলিয়ান এমবাপ্পের রিয়াল মাদ্রিদ যাওয়ার গুঞ্জনে কথাগুলো বলেছিলেন মাউরিসিও পচেত্তিনো। এমবাপ্পে প্যারিসে থিতু হলেও পিএসজি কোচের গদি হারানো প্রায় নিশ্চিত। লা প্যারিসিয়ানদের সম্ভাব্য নতুন কোচ ভাবা হচ্ছিল জিনেদিন জিদানকে। সেই গুঞ্জনে পানি ঢেলে দিলেন পিএসজি সভাপতি নাসের আল খেলাইফি। জানালেন, তার সঙ্গে কথাই হয়নি জিদানের।

বর্ণাঢ্য ইতিহাসে পিএসজির ঝুলিতে নেই একটিও চ্যাম্পিয়নস লীগ শিরোপা। সেই অভাব পূরণ করতে টমাস টুখেলকে বরখাস্ত করে আর্জেন্টাইন কোচ পচেত্তিনোকে দেয়া হয় পিএসজির ডাগআউটের দায়িত্ব। ইউরোপ সেরা হওয়ার লক্ষ্যে গত মৌসুমের শুরুতে দলবদলের বাজারে বাজিমাত করে পিএসজি। নেইমার-এমবাপ্পেদের মতো তারকাদের দিয়ে সাজানো দলে আরো হ্যাভিওয়েট খেলোয়াড় ভেড়ান পিএসজি সভাপতি খেলাইফি। লিওনেল মেসির সঙ্গে পার্কে দেস প্রিন্সেসবাসী হন সার্জিও রামোস, আশরাফ হাকিমি, জর্জিও ভাইনালদাম ও জিয়ানলুইজি দোনারুম্মারা। তবুও লাভ হয়নি।

চ্যাম্পিয়নস লীগ জেতার দৌড়ে রাউন্ড অব সিক্সটিন থেকে বিদায় নেয় লা প্যারিসিয়ানরা। দলের ব্যর্থতায় পচেত্তিনোর চাকরি হারানোর আশঙ্কা প্রকট হতে থাকে।
এরপরই পিএসজির সঙ্গে নাম জড়িয়ে খবরের শিরোনাম হন জিদান। ফরাসি দৈনিক লো পারিজিয়াকে দেয়া সাক্ষাৎকারে পিএসজি সভাপতি ফ্রান্স কিংবদন্তির কোচ হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, ‘আমি জিনেদিন জিদানকে খেলোয়াড় ও কোচ, দুই ভূমিকাতেই অনেক পছন্দ করি। অনেক ক্লাব ও জাতীয় দলই তাকে কোচ হিসেবে চায়। তিনি অসাধারণ একজন কোচ, যিনি তিনবার চ্যাম্পিয়নস লীগ জিতেছেন। আমি তাকে সম্মান করি, কিন্তু আজ একটা কথা বলে রাখি, প্রত্যক্ষ ও পরোক্ষ কোনোভাবেই আমরা জিদানের সঙ্গে এ নিয়ে (পিএসজির কোচ হওয়ার ব্যাপারে) কথা বলিনি। আমি যখন ‘আমরা’ বলি, তখন কিন্তু আমি পিএসজিকেই বোঝাচ্ছি। আমি পিএসজির সভাপতি, আর আমি কখনো জিদানের সঙ্গে কথা বলিনি।’

ফরাসি দৈনিক লে’কিপের খবর, নতুন মৌসুমে পিএসজির ডাগআউটে দেখা যাবে নিসের কোচ ক্রিস্তফ গালতিয়েরকে। বিষয়টি স্বীকার করে খেলাইফি বলেন, ‘আমরা জিদানের বিকল্প খুঁজে পেয়েছি। আমরা এমন একজন কোচকে নিয়োগ দিতে যাচ্ছি যে আমাদের পরিকল্পনার জন্য ভালো হবে। বেশ কয়েকজন কোচই আমাদের নজরে আছে, কিন্তু নিসের সঙ্গে আমরা কথাবার্তা চালিয়ে যাচ্ছি ক্রিস্তফ গালতিয়েরের ব্যাপারে, এটা কারো অজানা নয়। আমি নিস ও তাদের সভাপতি জ্যাঁ-পিয়েরে রিভেইরেকে সম্মান করি,  আশা করি আমরা এ ব্যাপারে শিগগিরই একটা ঐকমত্যে পৌঁছতে পারব।’

৫৫ বছর বয়সী গালতিয়ের খেলোয়াড়ি জীবনে ছাপ না রাখতে পারলেও কোচিং ক্যারিয়ারে ইতোমধ্যেই পেয়েছেন সফলতা। গালতিয়েরের দল নিসের কাছে হেরেই এবার ফরাসি কাপ থেকে বাদ পড়ে পিএসজি। নিসের আগে ২০১৭-২০২১ পর্যন্ত লিলের দায়িত্বে ছিলেন গালতিয়ের। তার কোচিংয়েই পিএসজিকে হতাশ করে ২০২০-২১ মৌসুমের লিগ ওয়ান জয় করে লিল।

নাসের আল খেলাইফির আগেই অবশ্য পিএসজি-জিদানের যোগাযোগের বিষয়টি গুজব বলে দাবি করেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচের প্রতিনিধি মিগলিয়াসিও। তিনি বলেছিলেন, ‘পিএসজির সঙ্গে জিদানের চুক্তিতে পৌঁছানোর খবরগুলো ভুয়া। জিদান কিংবা আমি কেউই পিএসজির মালিকপক্ষ থেকে কোনো প্রস্তাব পাইনি।

সূত্র:ফরাসি দৈনিক লে’কিপ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়