Banglar Chokh | বাংলার চোখ

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে খেলার টিকিট পেল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৭:২০, ২৬ নভেম্বর ২০২২

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে খেলার টিকিট পেল বাংলাদেশ

ফাইল ফটো

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। বিশ্বকাপের আগে নিজেদের এখনও দুটি সিরিজ বাকি থাকতেই ভারতে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টে খেলার টিকিট পেয়ে গেল তামিম ইকবাল বাহিনী।

শুক্রবার (২৫ নভেম্বর) রাতে পাল্লেকেল্লেতে আফগানিস্তানের কাছে শ্রীলঙ্কার হারে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের সরাসরি মূলপর্বে অংশগ্রহণ। তবে পয়েন্ট টেবিলে এগিয়ে থাকা বাংলাদেশ সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাচ্ছে, এটা অনেকটা নিশ্চিতই ছিল বলতে গেলে। 

সুপার লিগের নিয়মানুযায়ী, ২০২৩ বিশ্বকাপে স্বাগতিক ভারত তো সুযোগ পাবেই, তার সঙ্গে সেরা সাত দল (মোট ৮টি) সরাসরি যাবে বিশ্বকাপে। ১৩ দলের বাকি পাঁচ দল আনুষ্ঠানিক বাছাইপর্ব খেলবে নিচের স্তরের বাছাইপর্ব পেরিয়ে আসা আরও পাঁচ দলের সঙ্গে, ১০ দলের সেই বাছাইপর্ব থেকে ২ দল সুযোগ পাবে বিশ্বকাপে।

১৩ দলের সুপার লিগে প্রতিটি দল ২৪টি করে ম্যাচ খেলবে। বাংলাদেশ খেলে ফেলেছে ১৮টি ম্যাচ। ১২ জয়ে মোট ১২০ পয়েন্ট টিম টাইগার্সের। তাতে নিশ্চিত হয়ে গেছে বিশ্বকাপের টিকিট। 

এছাড়া স্বাগতিক ভারত ও বাংলাদেশ ছাড়াও আরও চার দলের মূলপর্বে খেলা নিশ্চিত হয়ে গেছে। দলগুলো হচ্ছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান।

স্বাগতিক হিসেবে সরাসরি খেলা নিশ্চিত হলেও ভারত পয়েন্ট টেবিলে এখনও পর্যন্ত সবার ওপরে। ১৯ ম্যাচে তাদের পয়েন্ট ১২৯। এক ম্যাচ কম খেলে ১২৫ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে দুইয়ে। পরের চার দল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান; সবারই ঝুলিতে সমান ১২০ পয়েন্ট। নেট রানরেটে এগিয়ে থাকায় অস্ট্রেলিয়া আছে তিনে। কার্যত এ ছয় দলকে টপকে যাওয়ার সুযোগ নেই তালিকার নিচের দিকে থাকা পাঁচ দলের।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়