Banglar Chokh | বাংলার চোখ

মানিকগঞ্জের সিংগাইরে ৫ ইটভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান

কোর্টকাচারী

মুহ.মিজানুর রহমান বাদল,মানিকগঞ্জ

প্রকাশিত: ২৩:৪৬, ২৮ মার্চ ২০২৪

সর্বশেষ

মানিকগঞ্জের সিংগাইরে ৫ ইটভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান

ছবি: বাংলার চোখ

মাটি ব্যবহারের অনুমোদন না থাকায় মানিকগঞ্জের সিংগাইরে পাঁচ ইটভাটায় অভিযান চালিয়ে ৫০ হাজার করে মোট আড়াই লাখ টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
বৃহস্পতিবার উপজেলার ইটভাটাগুলোতে এ অভিযান চালানো হয়।এতে নেতৃত্ব দেন পরিবেশ অধিদফতর মানিকগঞ্জ জেলা কার্যালয় ও পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেছা আক্তার।
অর্থদন্ড প্রাপ্ত ইটভাটাগুলো হলো, উপজেলার জামির্তা ইউনিয়নের জামিত্তা ডিগ্রীচর এলাকার মেসার্স টিএইচবি ব্রিকস, মেসার্স জি এইচ বি ব্রিকস, চান্দহর ইউনিয়নে চক পালপাড়া এলাকার মেসার্স এস এ এন ব্রিকস, ধল্লা ইউনিয়নের ফোর্ডনগর এলাকার মেসার্স আশা ব্রিকস ও মেসার্স এম এইচ ব্রিকস।
ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, ইটভাটার অবস্থান, দূষণ ও প্রভাব ট্র্যাক করার জন্য পরিবেশ অধিদফতর ইট ভাটা ট্র্যাকার চালু করেছে। এ অনুযায়ী মানব স্বাস্থের জন্য অধিকতর ঝুঁকিপূর্ণ বিবেচিত হওয়ায় ওই পাঁচটি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
এ সময় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর বিভিন্ন ধারা লঙ্ঘনের কারণে তাদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করা হয়। ট্র্যাকার এ প্রদর্শিত অন্যান্য ক্ষতিকর ইটভাটার বিরুদ্ধে এ ধরনের অভিযান চলবে বলেও জানানো হয়।

সর্বশেষ

জনপ্রিয়