Banglar Chokh | বাংলার চোখ

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার: আওয়ামী লীগ নেতার ভাইসহ ৬জন কারাগারে 

অপরাধ

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি 

প্রকাশিত: ২৩:২৭, ১৯ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার: আওয়ামী লীগ নেতার ভাইসহ ৬জন কারাগারে 

ছবি:সংগৃহীত

সুন্দরবনের মরা পশুর খালে বিষ দিয়ে মাছ শিকারের অভিযোগে আটক স্থানীয় আওয়ামী লীগ নেতার ভাইসহ ৬দুর্বৃত্তকে কারাগারে পাঠানো হয়েছে। মঙ্গলবার (১৯সেপ্টেম্বর) দুপুরে আদালতের মাধ্যমে তাদেরকে খুলনা জেলা কারাগারে পাঠায় পুলিশ। এর আগে সোমবার (১৮সেপ্টেম্বর) দিবাগত গভীর রাতে বনের মরা পশুর খাল থেকে বন প্রহরীরা তাদের আটক করেন। 

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের (মোংলা) সহকারী বন সংরক্ষক রানা দেব জানান, প্রতিনিয়ত আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে সুন্দরবনের বিভিন্ন খালে বিষ প্রয়োগ করে মাছ শিকার করে আসছেন জেলে নামধারী দুর্বৃত্তরা। তাদেরকে যেন কোনভাবেই থামানো যাচ্ছে না। এভাবেই সোমবার দিবাগত রাতে বিষ দিয়ে মরা পশুর খালে মাছ শিকার করছিলো একদল দুর্বৃত্ত। খবর পেয়ে টহলরত বন প্রহরীরা অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে ৬দুর্বৃত্তকে আটক করেন। 

আটককৃতদের মধ্যে মোংলা উপজেলার চিলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ নজরুল হাওলাদারের ছোট ভাই ফরিদ হাওলাদার (৪৫) রয়েছেন। বাকী ৫হন হলেন- সজিব বয়াতি (২০), চঞ্চল হাওলাদার (২৫), মোঃ লিটন হাওলাদার (২৬), মোঃ বশিরুল খাঁন (২৮) ও আউয়াল খাঁন (২৭)। তাদের সকলের বাড়ী চিলা ইউনিয়নের বিভিন্ন গ্রামে বলে জানা গেছে। এ সময় তাদের কাছ থেকে দুই বোতল বিষ (কীটনাশক), ৪০কেজি বিষযুক্ত বিভিন্ন প্রজাতির মাছ, ২টি নৌকা ও ২সেট অবৈধ টোন জাল জব্দ করেন বন প্রহরীরা। আটক এ দুর্বৃত্তসের নামে সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই ষ্টেশনের আওতাধীন মরা পশুর টহল ফাঁড়ীর ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মোখলেছুর রহমান বাদী হয়ে মঙ্গলবার দুপুরে খুলনার দাকোপ থানায় বন অপরাধ আইনে একটি মামলা দায়ের করেন। পরে পুলিশ মামলার আসামীদেরকে খুলনা জেলা কারাগারে পাঠিয়েছেন। 

এদিকে বিষ দিয়ে মাছ শিকারের প্রসঙ্গে জানতে চাইলে আটক ফরিদ হাওলাদারের ভাই চিলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ নজরুল হাওলাদার বলেন,  যে যেমন কর্ম করবে, তার তেমন ফল ভোগ করতে হবে। আমি কোন অন্যায়কে সমর্থন করিনা। 

তবে ভাইকে ছাড়াতে এই আওয়ামী লীগ নেতা বনবিভাগের কর্মকর্তাদের কাছে মঙ্গলবার সকাল থেকে নানা রকম তদবির করে ব্যর্থ হয়েছেন বলে নাম প্রকাশ না করার শর্তে এক বন কর্মকর্তা জানিয়েছেন।

সর্বশেষ

জনপ্রিয়