Banglar Chokh | বাংলার চোখ

একটি খোলা চিঠি 

যুক্তরাষ্ট্রে "নিউইয়র্ক স্টেট্ বিএনপি (ওয়েস্ট)" গঠন কেন জরুরি !

প্রবাসী

মতিউর রহমান লিটু ,বাফেলো থেকে

প্রকাশিত: ১৭:৩৬, ৩০ জানুয়ারি ২০২৪

সর্বশেষ

যুক্তরাষ্ট্রে

নিজস্ব ছবি

যুক্তরাষ্ট্রে আনুমানিক আট লাখ প্রবাসী বাংলাদেশিদের মাঝে প্রায় সাড়ে চার লাখ প্রবাসী শুধুমাত্র নিউইয়র্ক স্টেটে অর্থাৎ নিউইয়র্ক ইস্ট এবং নিউইয়র্ক ওয়েস্ট এরিয়াতে বসবাস করে। নিউইয়র্ক ইস্ট হলো নিউইয়র্ক সিটি, বিংহ্যাম্পটন সিটি, আলবেনি সিটি ইত্যাদি। অপরদিকে নিউইয়র্ক ওয়েস্ট হলো বাফেলো সিটি, নায়াগ্রাফলস সিটি, রোচেস্টার সিটি, সিরাকুস সিটি ইত্যাদি। 

নিউইয়র্ক ইস্ট এলাকায় অর্থাৎ লং আইল্যান্ড ও নিউইয়র্ক সিটি মিলিয়ে আনুমানিক সাড়ে তিন লাখ বাংলাদেশিদের বসবাস। বর্তমান সময়ে নিউইয়র্ক ওয়েস্ট এলাকায় আনুমানিক দেড়লাখ প্রবাসী বাংলাদেশিদের বসবাস। এরমধ্যে শুধু বাফেলো সিটিতেই এক লাখের উপরে, বাকিরা ছোট তিনটি শহরে বসবাস করেন। বাফেলো শহরের পরেই নায়াগ্রা ফলস সিটি এলাকায় এবং রোচেস্টার সিটি ও সিরাকুস সিটি এলাকায় বসতি শুরু করেছেন। দুই বছর আগে বাফেলো সিটি মেয়র মিঃ বাইরেন ব্রাউনের সাথে এক আলাপ চারিতায় তিনি আমাকে বলেছিলেন ২০২১ সাল নাগাদ ৭৩ হাজার রেজিস্টার্ড বাংলাদেশিদের বসবাস বাফেলো শহরে। এরপরে গত দুই বছরে কমপক্ষে আরো ত্রিশ থেকে চল্লিশ হাজার নতুন লোক এসেছে। আমার অনুমান সর্বমোট লক্ষাধিক বাংলাদেশিদের বসবাস এখন বাফেলো শহরে।

বাফেলো এমন একটি শহর যেখানে যুক্তরাষ্ট্রের প্রায় সকল অঙ্গরাজ্য থেকে সচ্ছল মানুষগুলি রিয়েল এস্টেটে ইনভেস্ট করে পার্মানেন্টলি মুভ করেছেন। এখানে লিভিং কষ্ট কম তবে রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট অত্যন্ত সিকিউর এবং লাভজনক ব্যবসা। তাই ক্যালিফোর্নিয়া থেকে শুরু করে ফ্লোরিডা পর্যন্ত প্রায় সকল স্টেট্ থেকেই বাফেলো শহরে মুভ করেছেন প্রবাসী বাংলাদেশিরা, তবে এরমধ্যে নিউইয়র্ক সিটি থেকে বেশি মানুষের আগমন ঘটেছে এখানে। আগামী কয়েক বছরের মধ্যেই বাংলাদেশিরা এখানে ভালো অবস্থান তৈরী করে নিবেন বলে আমার বিশ্বাস।

এবারে একটু নিউজার্সি স্টেটের কথা বলি- নিউজার্সি নর্থ ও নিউজার্সি সাউথ মিলিয়ে হয়তোবা দেড়লাখ বাংলাদেশি প্রবাসীদের বসবাস। নিউজার্সি নর্থে আছে আসি হাজার থেকে এক লাখ আর নিউজার্সি সাউথে আছে খুব বেশি হলে চল্লিশ হাজারের মতো মানুষ। নিউজার্সি নর্থ থেকে নিউজার্সি সাউথ অর্থাৎ নিউজার্সি স্টেটের নিয়ার্ক টাউন থেকে আটলান্টিক সিটির  ড্রাইভিং টাইম খুব বেশি হলে দুই ঘন্টা। আমার কথা হলো নিউজার্সিতে যেহেতু স্টেট্ বিএনপিকে দুটি ভাগে ভাগ করে দুটি স্টেট্ বিএনপি কমিটি দেয়া হয়েছে তেমনি নিউইয়র্ক ইস্ট এবং নিউইয়র্ক ওয়েস্ট নামে দুটি স্টেট্ কমিটি একান্ত জরুরি বলে আমার প্রস্তাবনা। বাকিটা আপনাদের সিদ্ধান্ত।

প্রথমত নিউইয়র্ক ইস্ট থেকে নিউইয়র্ক ওয়েস্ট অর্থাৎ নিউইয়র্ক সিটি থেকে বাফেলো সিটির দূরত্ব প্রায় সাড়ে চারশ মাইল। নিউইয়র্ক ইস্ট এবং ওয়েস্ট মিলিয়ে একটি কমিটি থাকলে কোনভাবেই সমন্বয় করে কাজ করা সম্ভবনা। এছাড়া আরো ছোট ছোট তিনটি সিটি কমিটি এখানে করা সম্ভব যেমন নায়াগ্রাফলস সিটি বিএনপি, সিরাকুস সিটি বিএনপি, রোচেস্টার সিটি বিএনপি। এই কমিটিগুলি গঠন ও দলীয় কাজের সমন্বয় করতে বাফেলো বেইজড "নিউইয়র্ক স্টেট্ বিএনপি ওয়েস্ট" গঠন করা হলে দলীয় কাজ অনেক বেশি ত্বরান্বিত হবে বলে আমি মনে করি। এই বিষয়ে সংশ্লিষ্ট মহলকে একান্ত ভূমিকা নেয়ার বিশেষভাবে অনুরোধ করছি।

বাফেলো শহরে বিভিন্ন স্টেট্ থেকে আসা বিএনপি নেতাকর্মীদের মাঝে অনেক নেতাকর্মী রয়েছেন যারা কিনা বাংলাদেশে বিএনপি দলীয় অনেক বড় বড় পদে ছিলেন, তারা এখন আবার নিজেদেরকে দলীয়কাজে সম্পৃক্ত করতে চাইছেন। তাই আমার মতে সিনিয়র নেতাদের সমন্বয়ে একটি "নিউইয়র্ক স্টেট্ বিএনপি ওয়েস্ট" এবং তরুণ ও উদীয়মান কর্মঠ নেতা নেত্রীদের নিয়ে "বাফেলো সিটি বিএনপি" গঠন করলে সকল সিনিয়র ও জুনিয়র নেতাদের সম্মানের সাথে দলীয় কাজে সম্পৃক্ত করা সম্ভব হবে।

আমি আমার নিজস্ব বিশ্লেষণ থেকে দলের জন্য যেটা ভালো হবে সেই পরামর্শ দিলাম। ইনশাল্লাহ সবাই মিলে শহীদ জিয়ার আদর্শকে বিশ্বময় ছড়িয়ে দিতে পারবো। সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন। ধন্যবাদ।

সর্বশেষ

জনপ্রিয়