Banglar Chokh | বাংলার চোখ

ভেনিসে বাংলাদেশি প্রবাসীদের পিঠা উৎসব

প্রবাসী

ইসমাইল হোসেন স্বপন ,ইতালি প্রতিনিধি

প্রকাশিত: ০১:৫৬, ২ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

ভেনিসে বাংলাদেশি প্রবাসীদের পিঠা উৎসব

.

প্রবাসের মাটিতে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে দেশীয় ঐতিহ্য ও কৃষ্টি জানাতে ইতালির ভেনিসে  বর্ণাঢ্য পিঠা উৎসব  আঅনুষ্টিত হয়েছে। 
   
  শনিবার (২৭ জানুয়ারি )  বিকেল ভেনিসে ঢাকা বিরিয়ানী হাউস এর হল রুমে শীতকালীন পিঠা মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন ভেনিসে বসবাসরত শরীয়তপুরের প্রবাসী বাংলাদেশিরা।

উৎসব মুখর ও জমকালো  আয়োজনে মধ্যে দিয়ে পুরো সময় জুড়ে ভেনিস বাংলা মিউজিকের পরিবেশনায় ও স্থানীয় শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন মেলায় আগত অতিথিবৃন্দ এবং দর্শনার্থীরা। 

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের পিঠা বানিয়ে অনুষ্ঠানে নিয়ে আসেন শরীয়তপুর জেলার প্রবাসী পিঠাশিল্পীরা। এর মধ্যে ছিল পাটিসাপ্টা পিঠা, ভাপা পিঠা, কাটা পিঠা, গোলাপ ফুল পিঠা, চিতই পিঠা, ঝাল পিঠা, মুঠি পিঠা, মালাই পিঠা, কলা পিঠা, নারকেল জিলাপি, পুলি পিঠা, পাতা পিঠা, তেলের পিঠা, ঝুড়ি পিঠা, দুধ চিতই, বিবিখানা পিঠা, সেমাই পিঠা, নকশী পিঠা, ফুলঝুরি পিঠা, কলা পিঠা, জিলাপি সহ নানান রকমের বাহারি নকশার পিঠা নিয়ে হাজির হন উৎসবে। পিঠা উৎসবে বিভিন্ন ধরনের প্রসাধনী স্টল সাজানো হয় এবং ক্রেতারা সেখান থেকে সুলভ মূল্যে তা  ক্রয় করেন।

পিঠা বানিয়ে নিয়ে যারা মেলায় অংশ্রগ্রহণ করেন তাদেরকে উৎসাহিত করতে লটারীর মাধ্যমে সাতজন বিজয়ী কে পুরস্কার প্রদান করা হয়।

এছাড়াও মেলায় উপস্থিত ছিলেন ভেনিসে বসবাসরত রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ সহ সকল জেলার প্রবাসী বাংলাদেশীরা। সে সময় নবীন এবং প্রবীণের এক মিলন মেলা সৃষ্টি হয়। আগত অতিথীরা বলেন এ ধরনের আয়োজনে মনে হয় যেন আমরা বাংলাদেশে আছি। প্রবাসের দুঃখ কষ্ট এক মুহূর্তের জন্য হলেও ভুলিয়ে দেয়। সে সময় অনুষ্ঠান স্থল যেন একটুকরো বাংলাদেশে পরিণত হয় ।
 

সর্বশেষ

জনপ্রিয়