Banglar Chokh | বাংলার চোখ

বিচারহীনতার সংস্কৃতিতে সাগর-রুনী হত্যার বিচার হচ্ছে না

মহানগর

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০১:৫০, ১২ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

বিচারহীনতার সংস্কৃতিতে সাগর-রুনী হত্যার বিচার হচ্ছে না

ছবি:সংগৃহীত

‘বিচারহীনতার সংস্কৃতির কারণে সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার ও মেহেরুন রুনী হত্যাকাণ্ডের বিচার হচ্ছে না। কিন্তু সরকারের আইনমন্ত্রী কাণ্ডজ্ঞানহীন বক্তব্য দিচ্ছেন।’ 

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে সাংবাদিক দম্পতি সাগর-রুনী হত্যার বিচার দাবিতে আয়োজিত সমাবেশে বক্তারা এ কথা বলেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সৈয়দ শুক্কুর আলী শুভর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মহিউদ্দিনের সঞ্চালনায় সমাবেশে বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, সহসভাপতি মধুসূদন মণ্ডল, ভারপ্রাপ্ত মহাসচিব শেখ মামুনুর রশীদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের-বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব কাদের গণি চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি শহিদুল ইসলাম, ডিআরইউর সাবেক সভাপতি শফিকুল করিম সাবু, শাহেদ চৌধুরী, মুরসালিন নোমানী, ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, নূরুল ইসলাম হাসিব, ডিআরইউ সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ জামাল, ক্রাইম রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি মানিক লাল ঘোষ, ডিআরইউ বর্তমান সহসভাপতি শফিকুল ইসলাম শামীম, সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহ, অর্থ সম্পাদক রাশেদ আহমেদ, দপ্তর সম্পাদক রফিক রাফি, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুশান্ত কুমার সাহা, কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক সাঈদ খান প্রমুখ।

বক্তারা বলেন, সাংবাদিক সাগর সারোয়ার ও মেহেরুন রুনী হত্যাকাণ্ডের এক যুগ পেরিয়ে গেলেও তদন্তের সুরাহা হয়নি। শুরু হয়নি বিচার প্রক্রিয়াও। কিন্তু তদন্ত নিয়ে সম্প্রতি আইনমন্ত্রী আনিসুল হক যে বক্তব্য দিয়েছেন তা ছিল কাণ্ডজ্ঞানহীন। অবিলম্বে আইনন্ত্রীকে তার বক্তব্য প্রত্যাহার করতে হবে এবং দ্রুততম সময়ে এ হত্যাকাণ্ডের বিচার করতে হবে।

তারা আরও বলেন, ২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাজধানীর পূর্ব রাজবাজারের নিজ ফ্ল্যাটে খুন হন সাগর-রুনী। ঘটনার পর তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী প্রয়াত সাহারা খাতুন ৪৮ ঘণ্টার মধ্যে খুনিদের গ্রেফতার ও বিচারের আশ্বাস দিলেও ১২ বছর ধরে ঝুলে আছে তদন্ত। ইতোমধ্যেই তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ১০৭ বার পিছিয়েছে।

ওমর ফারুক বলেন, ‘আমি মনে করি আমরা ১২ বছর ধরে নাটক করছি। আমরা যদি সত্যি সত্যি সাগর-রুনী হত্যার বিচার চাইতাম তাহলে স্বরাষ্ট্রমন্ত্রী- পুলিশের সঙ্গে আমাদের এত ভালো সম্পর্ক থাকত না।’

সভাপতির বক্তব্যে শুক্কুর আলী শুভ বলেন, এতদিনেও সাগর-রুনী হত্যার তদন্ত সম্পন্ন না হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনীর যোগ্যতা-দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে।  

সর্বশেষ

জনপ্রিয়