Banglar Chokh | বাংলার চোখ

মোনাজাতের মাধ্যমে শেষ হলো ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

জাতীয়

সুজন সারোয়ার, টঙ্গী

প্রকাশিত: ০১:৩০, ১২ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

মোনাজাতের মাধ্যমে শেষ হলো ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

ছবি: বাংলার চোখ

তুরাগ তীরে তাবলীগ জামাত আয়োজিত ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে। রোববার বেলা ১১টা ১৭ মিনিটে আখেরী মোনাজাত শুরু হয়ে শেষ হয় ১১টা ৪৩ মিনিটে। প্রায় ২৬মিনিটের আখেরি মোনাজাতে প্রথম ১১ মিনিট আরবিতে এবং ১৫ মিনিট উর্দূতে দোয়া করা হয়। মোনাজাতে লাখ লাখ মুসল্লি অংশ নেন।  ভারতের মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সা'দ আখেরী মোনাজাত পরিচালনা করেন। চোখের জলে মুসল্লিরা আল্লাহর দরবারে ফরিয়াদ জানিয়েছে মুসলিম বিশ্বের সুখ, শান্তি ও কল্যাণ কামনা করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এসময় আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে টঙ্গীর তুরাগ তীর ও ইজতেমা ময়দানের আশপাশের এলাকা। আর এর মাধ্যমে শেষ হলো ৫৭তম বিশ^ ইজতেমার দ্বিতীয় পর্ব।

মোনাজাত শেষে, সড়ক-মহাসড়ক ধরে দলে দলে বাড়ি ফিরছেন মুসল্লিরা। কেউ উঠেছেন বাসে, কেউ পিকআপ ভ্যানে, আবার অনেকেই ঝুঁকি নিয়ে উঠেছেন ট্রেনের ছাদে। তবে ঢাকা ও আশপাশের বিভিন্ন এলাকার মুসল্লিরা যানবাহনের আশায় না থেকে পায়ে হেঁটেই বাড়ি ফিরতে শুরু করেছেন। মোনাজাত শেষে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে মানুষের ঢল নামে। মুসল্লিদের চলাচলের সুবিধার্থে মোনাজাত শুরুর আগেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের বেশ কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ করে দেয় জেলা প্রশাসন।

ইজতেমা এলাকা ঘুরে দেখা গেছে, আখেরি মোনাজাতে অংশ নেওয়ার জন্য শত শত নারী আশপাশের মিল-কারখানা ও বাসাবাড়ির ভেতর মোনাজাতে অংশগ্রহন করেছ। বিশ্ব ইজতেমা ময়দানের তাশকিল কামরার পাশে প্রতিবন্ধীদের ইজতেমায় অংশগ্রহণের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। এ বছর দুই শতাধিক প্রতিবন্ধী বিশ্ব ইজতেমার মোনাজাতে অংশ নিয়েছেন।

দ্বিতীয় পর্বে বিদেশি মেহমান : রোববার দুপুর পর্যন্ত ৬৫টি দেশের ৯ হাজার ২শ ৩১জন বিদেশি মেহমান ময়দানে অবস্থান করছেন। এ তথ্য নিশ্চিত করেছেন দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম। তিনি আরো জানান, বিদেশি মেহমানদের মধ্যে পশ্চিমবঙ্গের বাংলা ভাষার ২৭৫৯ জন, উর্দু ২৬৬২ জন, ইংলিশ ২৬১৫ জন, আরব ৭৩২ জন, ১৯০ জন বিদেশি ছাত্র এবং অন্যান্য ১২৭৩ জন। এ ছাড়া ৬৫ টি দেশের মধ্যে ভারত, পাকিস্তান, কুয়েত, সৌদি আরব, শ্রীলঙ্কা, সুদান, আফগানিস্তান, জাপান, ওমান, কানাডা, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, অষ্ট্রোলিয়া, ফ্রান্স, সিঙ্গাপুর, ইতালি, জর্দান ও যুক্তরাজ্য অন্যতম। মাঠের এক পাশে কামারপাড়া সেতুসংলগ্ন একটি বিশাল তাঁবুতে রাখা হয়েছে তাদের। বিদেশি মুসল্লিদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সিসি ক্যামেরায় বিদেশীদের প্রতিটি খিত্তা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে।

ইজতেমায় ৮ মুসল্লির মৃত্যু : বিশ্ব ইজতেমায় রোববার দুপুর পর্যন্ত ৮ মুসল্লির মৃত্যু হয়েছে। তাদের শ^াসকষ্ট ও বার্ধক্যজনিত এবং একজনের সড়ক দুঘর্টনার কারণে মৃত্যু হয়। মৃত ব্যক্তিরা হলেন, মেহেরপুর জেলা সদরের রায়পুর গ্রামের মৃত সৈয়দ মন্ডলের ছেলে হিসাব উদ্দিন(৮৪), ঢাকা জেলার বাবুবাজার এলাকার মুনতাজ উদ্দিন(৭০), সিরাজগঞ্জ জেলার কাজীপুর থানার বাঐখোলা গ্রামের জালাল মন্ডল (৬০), লক্ষীপুরের রামগতি উপজেলার আবুল কাশেম(৬৫), দিনাজপুর জেলার নবাবগঞ্জ থানার শিবনগর গ্রামের মোহাম্মদ জহির উদ্দিন(৭০), জামালপুর জেলার ইসলামপুর থানার গোয়ালের গ্রামের নবীর উদ্দিন(৬৫), শেরপুর জেলা সদরের আবুল কালাম (৬৫) ও নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামের আব্দুল হেলিম (৬২)। বিষয়টি নিশ্চিত করেছেন ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম।
 

সর্বশেষ

জনপ্রিয়