Banglar Chokh | বাংলার চোখ

হিন্দি ভাষা ব্যবহারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে: বাফেলো বিএনপি

রাজনীতি

বাফেলো প্রতিনিধি

প্রকাশিত: ০১:০৩, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ০১:০৩, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

হিন্দি ভাষা ব্যবহারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে: বাফেলো বিএনপি

ছবি: বাংলার চোখ

 একুশে ফেব্রুয়ারী বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বাফেলো শাখা। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের দ্বিতীয় বৃহত্তম নগরী বাফেলো শহরের বৃহত্তম বাংলাদেশী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী দল। একুশের প্রভাতে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে স্থানীয় কিছু নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানালেও মূলত আলোচনা অনুষ্ঠান ও শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বৃহত্তম দোয়া মাহফিলের আয়োজন করেছিল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বাফেলো শাখার নেতৃবৃন্দরা। 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই অনুষ্ঠানে বাংলাদেশের প্রেক্ষাপটে ভারতীয় আগ্রাসনের বিভিন্ন কৌশলের সমালোচলা ও তীব্র নিন্দা করা হয়েছে। বাংলাদেশের নিজস্ব কৃষ্টি কালচার ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হিন্দি ভাষার যত্রতত্র ব্যবহার প্রতিহতের ঘোষণা করা হয়। প্রতিটা বাংলাদেশীকে তাদের নিজস্ব দেশপ্রেম থেকেই ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে অবস্থান নিতে বিশেষভাবে অনুরোধ করা হয়।  

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক প্রচার সম্পাদক ও বাফেলো শহরের বিশিষ্ট ব্যবসায়ী জনাব নাজমুল আলমের সভাপতিত্বে তিনভাগে আলাদা আলাদা ভাবে অনুষ্ঠিত হয় এই অনুষ্ঠান। প্রথমপর্বে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত করা হয়, দোয়া পরিচালনা করেন সুনামগঞ্জ জেলা বিএনপির উপদেষ্টা ও নিউইয়র্ক উত্তর মহানগর বিএনপির সদস্য ইমতিয়াজ আহমেদ বেলাল। 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নিউইয়র্ক স্টেট্ বিএনপির সাবেক সভাপতি ও জিসাস কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহসভাপতি আবুল বাসার, প্রধানবক্তা হিসাবে হিসাবে উপস্থিত ছিলেন নিউইয়র্ক স্টেট্ বিএনপির অন্যতম যুগ্ম আহবায়ক, জিয়া লাইব্রেরি ডটকমের সভাপতি ও পিবিসি ট্যুয়েন্টিফোর টেলিভিশনের সম্পাদক মতিউর রহমান লিটু।

অবিভক্ত ঢাকা মহানগর তাঁতীদলের সাবেক সদস্য সচিব আব্দুর রহিমের উপস্থাপনায় অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যথাক্রমে ব্রুকলিন বিএনপির সাবেক সভাপতি কামাল উদ্দিন, সুনামগঞ্জ জেলা বিএনপির উপদেষ্টা ইমতিয়াজ আহমেদ বেলাল, নিউইয়র্ক মহানগর বিএনপি উত্তরের সদস্য আবু জাফর ফরাজী ও নিউইয়র্ক মহানগর বিএনপি দক্ষিণের অন্যতম সদস্য তারিকুল ইসলাম প্রিন্স মৃধা। 

অনুষ্ঠানের সহকারী উপস্থাপনা ও বায়ান্নর ভাষা আন্দোলের প্রেক্ষাপট নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন সৈয়দ ঝিলু এবং ঢাকা বিশবিদ্যালয়ের সাবেক ছাত্রদল নেতা মনিরুজ্জামান মিয়া (মনির)। এছাড়া আরো বক্তব্য রাখেন দোলাই নবাবপুর ডিগ্রি কলেজ (কুমিল্লা) সাবেক ভিপি মোস্তফা জাভেদ, বরিশাল জেলা ছাত্রদলের সাবেক সদস্য মোহাম্মদ সিয়াম আহাম্মেদ সহ আরো কয়েকজন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জায়েদ বিশ্বাস, মোহাম্মদ আনিসুজ্জামান আনিস, সালমান সরকার, মিলাদুল ইসলাম, মনির আহাম্মেদ, মোহাম্মদ জামান, মোহাম্মদ আব্দুর রহিম, মোশাররফ হোসেন মনির, আকবর হোসেন, তৌহিদুল মাওলা সহ আরো অনেকে। 

আলোচনা শেষে কয়েকটি দেশাত্ববোধক গান পরিবেশন করেন স্থানীয় কণ্ঠ শিল্পী কবির ইসলাম, রোজিনা আফরোজ ও আফরোজা গুলমান আরা প্রমুখ। অবশেষে বাংলা ভাষার মর্যাদা রক্ষায় দেশে এবং প্রবাসে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।  

সর্বশেষ

জনপ্রিয়