Banglar Chokh | বাংলার চোখ

আগামীর বাংলাদেশ কি ভাবে চলবে তা নির্ধারণ করার ভারত কে?

প্রাসঙ্গিক

নাঈম পারভেজ অপু,বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৫৩, ২২ এপ্রিল ২০২৩

আপডেট: ১২:৫১, ২৩ এপ্রিল ২০২৩

সর্বশেষ

আগামীর বাংলাদেশ কি ভাবে চলবে তা নির্ধারণ করার ভারত কে?

অবিনাশ পালিওয়ালের লেখা  দ্য হিন্দুস্তান টাইমসে প্রকাশিত লেখার অনুবাদ করেছে মানবজমিন । লেখারটার কিছু জটিল আংশ যা বাংলাদেশের জনগণ,স্বাধীন সার্বভৌমত্বের জন্য কত বড় অপমান এবং আকারে ইঙ্গিতে হুমকী তা পড়লে বুঝবেন। শুধু অবিনাশ পালিওয়াললই নয় বাংলাদেশ নিয়ে যা ইচ্ছে তাই লিখে যাচ্ছে সুবির ভৌমিক,শংকরেরা। আর এদের লেখার উৎস ‘র’।
 অবশ্যই বড় আকারে সহিংসতা হলে ভারতের এই নিকট প্রতিবেশী দেশটি অস্থিতিশীল হবে।
যদি বাস্তবেই একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয় এবং বিএনপি বিজয়ী হয়, তখন আবার দ্বিতীয় পর্যায়ের সংকটের আবির্ভাব হবে। তাদের যেহেতু পশ্চিমাদের সঙ্গে সম্পর্ক আছে, সেক্ষেত্রে ভারতের সঙ্গে (তারেক) রহমান কীভাবে যুক্ত হবেন?
 (তারেক) রহমান ক্ষমতায় গেলে এসব প্রত্যাশা পূরণের জন্য লড়াই করবেন। কিন্তু তিনি যদি সফল হন, তাকে অন্য লড়াইও করতে হবে। নিবিড়ভাবে দেখতে গিয়ে এখানে একটু থামতে হবে। পরিবার দ্বারা আবদ্ধ রাজনীতি, জবাবদিহিতার অভাব, সম্পদের সুষম বণ্টনে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, রাজনীতিকরণ করা নিরাপত্তা বিষয়ক এস্টাবলিশমেন্ট এবং হস্তক্ষেপ, দুর্ভিক্ষ, অভ্যুত্থান ও পাল্টা অভ্যুত্থানের ঝড়ো ইতিহাস আছে বাংলাদেশে।
হাসিনা যদি অন্তর্র্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন করতে অস্বীকৃতি জানান, তাহলে পুরো সিস্টেম স্থবির হয়ে পড়বে এবং বল যাবে ভারতের পছন্দে থাকা হাসিনার কোর্টে। এটা শুধু  আবেগের কারণে নয়, নয়াদিল্লি তার ওপর ‘লিভারেজ’ বা সুবিধা উপভোগ করে। অন্যদিকে বিরোধী দলের (তারেক) রহমানের ওপর খুব সামান্যই লিভারেজ আছে ভারতের। ফলে তার উত্থানের বিষয়ে তাদের আস্থা সীমিত। এতে ক্ষমতায় গেলে (তারেক) রহমানের জন্য একটি সমস্যা হবে। কারণ, ইতিহাস বলে, ঢাকায় একটি সরকারের স্থায়িত্ব বিপরীত ভাবে ভারতবিরোধিতার সঙ্গে আনুপাতিক। এসব বিষয়ে সব ক্ষেত্রে না হলেও বেশির ভাগ ক্ষেত্রেই বিএনপি’র রেকর্ড জটিল। অসম্ভব না হলেও নয়াদিল্লিকে (তারেক) রহমানের জন্য আয়ত্তে আনা হবে এক কঠিন কাজ। সেটা হলো ভারতকে তার বোঝাতে হবে যে, ঢাকায় শাসন ক্ষমতাকে সীমাবদ্ধ না করে ভারতের স্বার্থের প্রতি তিনি সিরিয়াস।

অবিনাশ পালিওয়াললই নয় বাংলাদেশ নিয়ে যা ইচ্ছে তাই লিখে যাচ্ছে সুবির ভৌমিক,শংকরেরা ঠিক করে দিচ্ছে বাংলাদেশের রাজনীতি,নির্বাচন,আগামীর বাংলাদেশ?

সর্বশেষ

জনপ্রিয়