Banglar Chokh | বাংলার চোখ

বেতন-বোনাস পাচ্ছে না নারী ক্রিকেটাররা

খেলা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:২৭, ১৩ নভেম্বর ২০২৩

সর্বশেষ

বেতন-বোনাস পাচ্ছে না নারী ক্রিকেটাররা

নারী ক্রিকেটার

সমাজের বাকাঁ চোখকে পিছনে ফেলে দেশের জন্য মাঠে লড়াই করেন নারী ক্রিকেটাররা। অনেকে পরিবারের হাল ধরেছেন এই ক্রিকেট দিয়ে। মেয়েদের ক্রিকেটীয় ক্যারিয়ারের গল্প ভিন্ন হলেও পরিশ্রমের গল্প প্রায় একই সূত্রে গাঁথা। নারী ক্রিকেটারা মাঠের পরিশ্রমের মূল্যায়ন ঠিকঠাক পাচ্ছে কি-না, সে প্রশ্ন উঠতেই বিস্ময়ে হতবাক হয়ে যেতে হয়। গত ৪ মাস থেকে নারী ক্রিকেটাররা পাচ্ছেন না বেতন ভাতা। এমনকি, বুঝে পায়নি সিরিজের ম্যাচ সেরা, সিরিজ সেরা হওয়ার টাকা। বিসিবির ঘোষিত বোনাসও এখনো পায়নি তারা।

বাংলাদেশ নারী ক্রিকেট দল দাপটের সাথে খেলছে দ্বিপাক্ষিক সিরিজগুলো। গত জুলাই মাসে শক্তিশালী ভারতের সাথে মিরপুরে করেছে সিরিজ সমতা। ২৯ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রামে করেছে টি ২০ সিরিজ জয়। পাকিস্তানের বিপক্ষে ওডিআই সিরিজও জিতে নিয়েছে টাইগ্রেসরা।

মেয়েদের এমন সাফল্যেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দিচ্ছে ব্যার্থতার পরিচয়। ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া জাতীয় নারী ক্রিকেট দলকে বিসিবি ১৬ বছরেও করতে পারিনি সঠিক মূল্যায়ন। নারী ক্রিকেটারদের প্রতি বিসিবির অবমূল্যায়ন ও বৈষম্যে তালিকায় এবার জায়গা পেল বেতন ভাতা আটকে রাখার ঘটনা।  নারী ক্রিকেটারদের কয়েক মাস যাবৎ বেতন দিচ্ছে না বিসিবি।

ক্রিকেটারদের পারিবারিক সূত্রে জানা গেছে, গত জুন মাসের পর থেকে এখন পর্যন্ত বিসিবির নির্ধারিত বেতন পায়নি । বিসিবির অভ্যন্তরীণ সূত্রে জানা গেছে, গত জুলাই মাসে ভারতের সাথে অনুষ্ঠিত হওয়া সিরিজে প্লেয়ার অব দ্য ম্যাচ ও প্লেয়ার অব দ্য সিরিজের টাকা খেলোয়াড়দের বুঝিয়ে দেওয়া হয়নি। তবে পাকিস্তান সিরিজের ম্যাচ সেরা খেলোয়াড়ের অর্থ বুঝে পাচ্ছে খেলোয়াড়রা।

অথচ  গত জুন মাসে নিগার সুলতানা জ্যোতি, সালমা খাতুনদের ২০ শতাংশ বেতন বাড়ানোর ঘোষণা দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। পাঁচমাস কেটে গেলেও বর্ধিত বেতন কার্যকর তো দূরের কথা, আগের বেতনই বুঝে পাননি তারা।

শক্তিশালী ভারতের বিপক্ষে মেয়েদের দাপটীয় সিরিজ সমতায় খুশি হয়ে বাংলাদেশ নারী দলের ক্রিকেটার ও স্টাফদের জন্য ৩৫ লাখ টাকার বোনাস ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর মধ্যে নারী ক্রিকেটাররা পাওয়ার কথা ছিল ২৫ লাখ টাকার অর্থ পুরস্কার, ৩ মাস পেরিয়ে গেলেও সেই টাকাও পায়নি নারী‍ ক্রিকেটাররা।

নারী ক্রিকেটারদের এই অর্থিক জটিলতা নিয়ে বিসিবির উইমেন্স উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, 'বেতন পাচ্ছে না তথ্যটা ঠিক না। তবে সিরিজ সেরা ও ম্যাচ সেরা পুরস্কারের টাকাটা এখনো প্রসেসিং চলছে এসব একটু দেরি হয়, কারো টাকা আটকে থাকে না । ঘোষিত বোনাসের ব্যাপারটিও প্রক্রিয়াধীন আছে।'

নারী ক্রিকেটারদের বেতন নিয়ে শফিউল আলম চৌধুরী নাদেল এর মন্তব্যটি পুনরায় যাচাই করতে আবারো যোগাযোগ করা হয় বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকা অন্যান্য ক্রিকেটারের পরিবারিক সূত্রের সাথে।বলেন, আমরাও কয়েক মাস থেকে বিসিবির বেতন ভাতা পাচ্ছি না।

এদিকে নাদেল গণমাধ্যমে জানিয়েছেন, দুই দিনের মধ্যেই মেয়েরা বকেয়া বেতন পেয়ে যাবে।

সর্বশেষ

জনপ্রিয়