Banglar Chokh | বাংলার চোখ

বেতন-বোনাসের দাবিতে মহাসড়ক অবরোধ, কাঁদানে গ্যাস নিক্ষেপ

সারাবাংলা

প্রতিনিধি 

প্রকাশিত: ২১:৪১, ২৮ মার্চ ২০২৪

সর্বশেষ

বেতন-বোনাসের দাবিতে মহাসড়ক অবরোধ, কাঁদানে গ্যাস নিক্ষেপ

ছবি:সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরে একটি পোশাক কারখানার শ্রমিকরা ঈদ বোনাস ও সরকার নির্ধারিত বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে রাখে। এ সময় শিল্প পুলিশ ও হাইওয়ে পুলিশ তাদের সঙ্গে কথা বললে শ্রমিকরা উত্তেজিত হয়ে তাদের লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে। পরে পুলিশ উত্তেজিত শ্রমিকদের নিয়ন্ত্রণ করতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এক সময় পুলিশ ও শ্রমিকদের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে গাজীপুর ইউনিয়নের জৈনাবাজার এলাকার গুলশান স্পিনিং মিলের শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবি ও ঈদ বোনাসের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে।

এতে এ মহাসড়কের দুই পাশের লেনেই দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পরে অতিরিক্ত পুলিশ এসে আন্দোলনরত শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিলে সব ধরনের যানবাহন চলাচল স্বাভাবিক হয়। অন্তত দেড় ঘণ্টা পর এ মহাসড়কের পরিস্থিতি স্বাভাবিক হয়।

শ্রমিকদের দাবি, পুলিশের লাঠিপেটায় বেশ কজন শ্রমিক আহত হয়েছেন। এক সময় পুলিশ মারমুখী হলে তারা মহাসড়ক ছেড়ে পালিয়ে অন্যত্র চলে যায়।

তবে এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের সঙ্গে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছেন। আর মালিক পক্ষ যে সিদ্ধান্ত দেবে তাও তাদের জানিয়ে দেয়া হবে বলে কারখানার মানব সম্পদ কর্মকর্তা শাহ মোহাম্মদ জানিয়েছেন।

এদিকে একটি সূত্র বলছে, চলতি বছরে সরকার নির্ধারিত বেতন অবকাঠামো শুধু গার্মেন্টেসের (তৈরি পোশাক) জন্য নির্ধারণ করা হয়েছে। স্পিনিং মিলের জন্য সে বেতন কাঠামো বলবত না। এতেই ক্ষুদ্ধ শ্রমিকরা আরও বেশি করে আন্দোলনে অংশ নিচ্ছেন।

আন্দোলনরত শ্রমিকরা জানান, কারখানায় কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরেই আমাদের বেতন বাড়ানোর আশ্বাস দিয়ে আসছিল। বহুবার বলার পরও কর্তৃপক্ষ সরকার নির্ধারিত নতুন কাঠামোতে আমাদের বেতন দিচ্ছে না। এ ছাড়াও সঠিক সময়ে আমাদের বেতনভাতা পরিশোধ করা হয় না। তাদের অভিযোগ বেতনের হিসাব অনুযায়ী নির্ধারিত ঈদ বোনাসের চাইতে কম টাকা আমাদের দেয়া হয়। এ নিয়ে আজও কথা বললে কারখানা কর্তৃপক্ষ জটিলতা শুরু করে। এতেই শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে মহাসড়কে নেমে আন্দোলন শুরু করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর দুইটার দিকে গুলশান স্পিনিং মিলের কমপক্ষে ৫ শতাধিক শ্রমিক মহাসড়কে আন্দোলন শুরু করেন। পরে পুলিশ এসে তাদের সঙ্গে কথা বলেন। এক সময় তাদের মধ্যে বাকবিতণ্ডা হলে ধাওয়া পাল্টা ধাওয়ার সৃষ্টি হয়। পরে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে উত্তেজিত শ্রমিকদের সরিয়ে মহাসড়কে যান চলাচলে স্বাভাবিক করে।

গুলশান স্পিনিং মিলের অ্যাডমিন অফিসার শাহ মোহাম্মদ জানান, মালিক পক্ষের সিদ্ধান্ত শ্রমিকদের জানানো হলে তারা বিক্ষুব্ধ হয়ে মহাসড়ক নেমে পড়েন। আমরা চেষ্টা করছি তাদের সঙ্গে কথা বলে পরিস্থিতি স্বাভাবিক করতে।

মাওনা হাইওয়ে থানার ওসি শেখ মাহবুব মোর্শেদ জানান, খবর পেয়ে শিল্প পুলিশ ও মাওনা হাইওয়ে থানা পুলিশ শ্রমিকদের সঙ্গে কথা বলে। এক সময় উত্তেজিত শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে মারে। এরপর পুলিশ অ্যাকশনে যায়। এখন মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।

গাজীপুর শিল্প পুলিশের এসপি সারোয়ার আলম জানান, আন্দোলনরত উত্তেজিত শ্রমিকদের নিয়ন্ত্রণ করতে ৩ রাউন্ড কাঁদানে গ্যাস ছোড়া হয়েছিল। ক্ষুব্ধ শ্রমিকরা যানবাহন ভাঙচুরের চেষ্টা করলে পুলিশ অ্যাকশনে যায়। এখন আশপাশের পরিবেশ ভাল। কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়ের করা আছে।

সর্বশেষ

জনপ্রিয়