Banglar Chokh | বাংলার চোখ

 কালো মানিকের দাম হেঁকেছেন ১০ লাখ টাকা 

সারাবাংলা

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫৮, ১১ জুন ২০২৪

সর্বশেষ

 কালো মানিকের দাম হেঁকেছেন ১০ লাখ টাকা 

ছবি: বাংলার চোখ

পটুয়াখালীর কলাপাড়ায় কালো মানিক নামের একটি গরু বিক্রয় করার জন্য প্রস্তুত করেছে কৃষক নাসির মৃধা। এটির ৮ ফুট দৈর্ঘ্য ও ৪ ফুট উচ্চতা। বিশাল দেহের এই গরুটির ওজন ২৭ মন। আর এর দাম হাঁকিয়েছেন ১০ লাখ টাকা। স্থানীয়রা জানান এর আগে এতো বড় গরু আর দেখেননি। তবে এই গরুটি দেখতে ওই কৃষকের বাড়িতে ভিড় করছে শত শত উৎসুক মানুষ। 
জানা গেছে, উপজেলার লতাচাপলী ইউনিয়নের আজিমপুর গ্রামের কৃষক নাসির মৃধা ২০২২ সালে বাজার থেকে ৯০ হাজার টাকায় এ গরুটি ক্রয় করেন। দেখতে কালো, তাই সখ করে এর নাম রাখা হয় “কালো মানিক”। প্রাকৃতিক পরিবেশে লালন পালন করা হয়েছে। খাওয়ানো হয় কাঁচা ঘাস, ভুট্টার গুড়া, খড়, খৈর। একই সাথে গোসল করাতেন তিন বার। এই কৃষকরে গরু লালন পালন দেখে অনুপ্রাণিত হয়ে এলাকায় অনেকে খামারে গরু পালনে উৎসাহী হয়ে উঠছেন।
কৃষক নাসির মৃধা বলেন, তিন বছর আগে এই গরুটি স্থানীয় বাজার থেকে ক্রয় করেন। তখন বুঝতে পারেনি এটি একটি ফ্রিজিয়ান জাতের গরু। কয়েকমাস পর চলাফেরা দেখে বুঝতে পারেন এটি বিশাল আকৃতির হবে। তবে তার ছোট ছেলে গোলাম রব্বানী গরুটিকে খুবই যতœ করে। এবার কোরবানিতে বিক্রি করার জন্য প্রস্তুত করেছি। ভালো দামে বিক্রয় করতে পারলে আমার কষ্ট সার্থক হবে।
উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ডা. জামাল হোসেন জানান, কলাপাড়ায় কোরবানীর চাহিদার চেয়েও বেশি প্রায় ২২ হাজার গরু ছাগল প্রস্তুত রয়েছে। এর মধ্যে গোলাম রাব্বানীর গরুটিই সবচেয়ে বড় গরু। গোলাম রাব্বানী সহ উপজেলার সকল গরু খামরীদের পরামর্শ এবং সকল ধরনের সহায়তা করা হয়েছে।
 

সর্বশেষ

জনপ্রিয়