Banglar Chokh | বাংলার চোখ

ফ্রান্সের সংসদ বিলুপ্ত করে নতুন নির্বাচনের ঘোষণা ম্যাক্রনের

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০০, ১০ জুন ২০২৪

সর্বশেষ

ফ্রান্সের সংসদ বিলুপ্ত করে নতুন নির্বাচনের ঘোষণা ম্যাক্রনের

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রন

৯ই জুন রোববার ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রনের দলের ভরাডুবি হওয়ায় জাতীয় সংসদ ভেঙে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানয়েল ম্যাক্রন। আগামী ৩০ জুন এবং ৭ জুলাই দুই ধাপে ফ্রান্সের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে অভিবাসন বিরোধী মারিন লো-পেন ক্ষমতায় আসার সম্ভাবনা প্রবল হয়ে উঠেছে।
নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া কট্টর ডানপন্থী নেত্রী মারিন লো পেনের দলের প্রেসিডেন্ট জগদান বাগডেলা গতকাল সন্ধ্যায় প্রেসিডেন্টের কাছে জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার অনুরোধ জানান। প্রেসিডেন্ট ইমানয়েল ম্যাক্রন রোববার বলেছেন,  তিনি জাতীয় পরিষদ ভেঙে দিচ্ছেন এবং প্রারম্ভিক আইনসভা নির্বাচনের আহ্বান জানিয়েছেন, ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে অতি ডানপন্থীদের হাতে তার দলের  পরাজয়ের পরে একটি রাজনৈতিক ভূমিকম্প শুরু হয়েছে। এ সময় তিনি বলেন, ইউরোপীয় এই ভোটের ফলাফল ‘ইউরোপীয় ইউনিয়ন রক্ষাকারী দলগুলোর জন্য কোনো ভাল ফলাফল নয়’। জাতীয়তাবাদীদের উত্থান আমাদের জাতির জন্য বিপদ সংকেত।

এছাড়াও তিনি ফ্রান্সের শান্তি এবং সম্প্রীতির জন্য আগামী ৩০ জুন এবং ৭ জুলাই জাতীয় নির্বাচনে তার দলকে  ব্যাপকভাবে ভোট দেওয়ার আহ্বান জানান। উল্লেখ্য যে, ফ্রান্সের মোট উগ্র-ডানপন্থী দলগুলো প্রায় ৪০ শতাংশ ভোট জিতেছে। জাতীয় সংসদ নির্বাচনের ঘোষণাকে স্বাভাবিকভাবেই স্বাগত জানিয়েছিলেন মারি লো পেন, যার জাতীয় সমাবেশে আসন্ন সংসদীয় ভোটে ক্ষমতা দখলের এখনও সেরা সুযোগ থাকবে- এমন সময়ে যখন কার্যত অন্য সব দল বিশৃঙ্খলায় রয়েছে।

যদি মারি লো পেনের অভিবাসী বিরোধী দল ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতায় জিততে পারে, তাহলে প্রধানমন্ত্রীর কাজ সম্ভবত তার সঙ্গী জর্ডান বারডেলার কাছে চলে যাবে, যিনি ২৮ বছর বয়সী টেলিজেনিক, ইইউ নির্বাচনে সর্বোচ্চ স্কোর অর্জন করেছিলেন।  
এই ধরনের পরিস্থিতিতে ম্যাক্রন এখনও প্রতিরক্ষা এবং পররাষ্ট্র নীতি পরিচালনা করবেন, কিন্তু তিনি অভ্যন্তরীণ এজেন্ডা নির্ধারণের ক্ষমতা হারাবেন। 

সর্বশেষ

জনপ্রিয়