Banglar Chokh | বাংলার চোখ

ভারতের উত্তরপ্রদেশে ১৩ হাজার মাদরাসা বন্ধের সুপারিশ 

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০১:৩০, ১০ মার্চ ২০২৪

সর্বশেষ

ভারতের উত্তরপ্রদেশে ১৩ হাজার মাদরাসা বন্ধের সুপারিশ 

ছবি:সংগৃহীত

সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার দ্বারা গঠিত একটি বিশেষ তদন্ত দল স্পেশ্যাল ইনভেস্টিগেশন টিম (SIT) নেপাল সীমান্তবর্তী জেলাগুলিতে চলমান ১৩ হাজার মাদরাসাকে অবৈধ ঘোষণা করেছে।

এসআইটি তদন্ত শেষ করে তাদের রিপোর্ট সরকারের কাছে জমা দিয়েছে।

প্রতিবেদনে উত্তরপ্রদেশের মহারাজগঞ্জ, শারাবস্তি, বাহরাইচসহ ৭টি জেলায় চলমান বহু মাদরাসাকে অবৈধ ঘোষণা করা হয়েছে এবং মাদরাসাগুলো বন্ধের সুপারিশ করা হয়েছে।

এসআইটি রিপোর্টে বলা হয়েছে যে এই মাদরাসাগুলোকে জিজ্ঞাসা করা হলে তাদের আয় এবং ব্যয়ের বিবরণ তারা দিতে পারেননি।

প্রতিবেদনে বলা হয়, এই মাদরাসাগুলো গত দুই দশকে উপসাগরীয় আরব দেশ থেকে পাওয়া অর্থ দিয়ে তৈরি করা হয়েছে। অধিকাংশ মাদরাসা অনুদানের টাকায় নির্মাণকাজ সম্পন্ন হয়েছে বলে দাবি করলেও কারা অনুদান দিয়েছেন তাদের নাম বা কোনো তালিকা প্রকাশ করতে পারেনি এই মাদরাসাগুলো। রাজ্যের একাধিক এলাকায় অবস্থিত ২৩ হাজার মাদরাসার মধ্যে মাত্র ৫ হাজারের স্বীকৃতি পাওয়া গেছে বলে জানিয়েছে তদন্তকারী দল এসআইটি ।

সম্প্রতি যোগী আদিত্যনাথ সরকারের রাজ্যে চলমান মাদরাসাগুলোর উপর একটি সমীক্ষা চালায় । সমীক্ষায় দেখা গিয়েছে যে, রাজ্যে ১৬৫১৩ টি স্বীকৃত মাদরাসা ও সাড়ে আট হাজার অস্বীকৃত মাদরাসা রয়েছে।

এরপর এই মাদরাসাগুলো বিদেশি অর্থায়ন পাচ্ছে বলে অভিযোগ ওঠে৷ এই অভিযোগের ভিত্তিতে তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল গঠন করে যোগী আদিত্যনাথ সরকার ।

উত্তর প্রদেশে মাদরাসা শিক্ষকদের ভাতা বন্ধ-

২০১৬ সালে সমাজবাদী পার্টি সরকার প্রতি মাসে ২ হাজার থেকে ৩ হাজার টাকা করে মাদ্রাসা শিক্ষকদের ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। পরে সেই ভাতার অর্থ বৃদ্ধি করা হয়। কিন্তু সম্প্রতি সমাজবাদী পার্টি জমানার সেই সিদ্ধান্ত বাতিল করে দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। এই সিদ্ধান্তের ফলে প্রায় ২৫ হাজারের বেশি মাদ্রাসা শিক্ষকের সাম্মানিক ভাতা বন্ধ করে দেওয়া হয়েছে। এবার উত্তরপ্রদেশে ভারত-নেপাল সীমান্ত এলাকায় বেআইনি।

 

সূত্র: মুম্বাই নিউজ উর্দূ, এই সময়, ইটিভি ভারত, ডেইলি মুনসেফ, বাংলা হান্ট, নোমান মিডিয়া, দাওয়াত নিউজ, আওয়াজ দ্যা ভয়েজ

সর্বশেষ

জনপ্রিয়