Banglar Chokh | বাংলার চোখ

রাফাহ শহরে অভিযান চালানো নিয়ে ইসরাইলকে সতর্ক করলেন ম্যাক্রন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০০:১১, ২৬ মার্চ ২০২৪

সর্বশেষ

রাফাহ শহরে অভিযান চালানো নিয়ে ইসরাইলকে সতর্ক করলেন ম্যাক্রন

ছবি:সংগৃহীত

রাফাহ শহর থেকে কাউকে জোরপূর্বক উচ্ছেদ করলে তা যুদ্ধাপরাধ হিসেবে চিহ্নিত হবে বলে ইসরাইলকে সাবধান করেছে ফ্রান্স। রোববার এক ফোনালাপে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে এ বিষয়ে সাবধান করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। পাশাপাশি রাফাহতে ইসরাইলের যে কোনো সামরিক অভিযানের বিরোধিতা করেছেন তিনি।
 
ফ্রান্স২৪ জানিয়েছে, ওই ফোনালাপে নেতানিয়াহুকে আরও অনেক বিষয়ে সাবধান করেছেন ম্যাক্রন। পশ্চিম তীরে বসতি স্থাপনের জন্য আরও ৮০০ হেক্টর জমি দখল করেছে দেশটি। এর তীব্র নিন্দা জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। ইসরাইল ওই অঞ্চলকে ‘রাষ্ট্রীয় ভূমি’ বলে ঘোষণা দিয়েছে। গত কয়েক দশকের মধ্যে এটাই একসঙ্গে এত বড় ফিলিস্তিনি ভূমি দখলের ঘটনা। 

ফোনালাপে ম্যাক্রন নেতানিয়াহুকে জানান যে, তিনি গাজায় যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করবেন। পাশাপাশি গাজার সকল সীমান্ত খুলে দেয়ার আহবানও জানান তিনি। 

রাফাহতে ইসরাইলের সম্ভাব্য অভিযান নিয়ে ব্যাপক আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে দেশটি। এতে বেসামরিকদের হতাহতের সংখ্যা বাড়বে এবং সৃষ্টি হবে তীব্র মানবিক সংকট। তবে ইসরাইল দাবি করেছে যে, হামাসকে নির্মূল করতে রাফাহতে অভিযান চালানোর কোনো বিকল্প নেই তাদের কাছে।

সর্বশেষ

জনপ্রিয়